ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রুটের সামনে শীর্ষস্থানের হাতছানি, মুশফিকের দুই ধাপ উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জুন ৮, ২০২২
রুটের সামনে শীর্ষস্থানের হাতছানি, মুশফিকের দুই ধাপ উন্নতি

 লর্ডস টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ইংল্যান্ডের জয়ের নায়ক জো রুট এবার র‍্যাংকিংয়েও শীর্ষস্থানের একদম কাছে পৌঁছে গেছেন। দারুণ ফর্মে থাকা ইংলিশ এই ব্যাটার টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন।

 

রুটের মতো বাংলাদেশের মুশফিকুর রহিমও দুই ধাপ এগিয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে সেঞ্চুরি হাঁকানো এই ডানহাতি ব্যাটার আগের র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছিলেন। নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে তার অবস্থান ১৬তম স্থানে। কিন্তু এক ধাপ অবনতি হয়েছে সাকিব আল হাসানের (৪৪তম)। তবে আগের অবস্থানেই আছেন লিটন দাস (১২তম) ও তামিম ইকবাল (৩২তম)।  

অন্যদিকে রুটের উত্থান অনুমিতই ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে সেঞ্চুরি হাঁকানোর পথে ইংল্যান্ডের দ্বিতীয় ও সবমিলিয়ে ১৪তম ব্যাটার হিসেবে ১০ হাজারি ক্লাবের সদস্য হয়েছেন রুট। ৩১ বছর বয়সী এই ব্যাটার র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনের চেয়ে মাত্র ১০ র‍্যাংকিং পয়েন্টে পিছিয়ে আছেন। আগামী শুক্রবার থেকে নটিংহ্যামে শুরু হতে যাওয়াদ্বিতীয় টেস্টেই হয়তো পার্থক্যটা ঘুচিয়ে ফেলবেন রুট।

রুটের উত্থানে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ের শীর্ষ পাঁচ অবস্থানেও পরিবর্তন এসেছে। ১ ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। তবে এক ধাপ এগিয়েছেন বাবর আজম। পাকিস্তানের অধিনায়ক ও ওপেনারের বর্তমান অবস্থান চারে। অন্যদিকে লর্ডস টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ২ ও ১৫ রান করা কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন দুই ধাপ নেমে আছেন পঞ্চম স্থানে।

 আইসিসির টেস্ট বোলারদের র‍্যাংকিংয়েও কিছু উলটপালট হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেট নেওয়া কিউই পেসার কাইল জেমিয়েসন বড় লাফ দিয়েছেন। ২ ধাপ এগিয়ে তিনি এখন আছেন তৃতীয় স্থানে। তবে এক ধাপ করে পিছিয়েছেন ভারতের জসপ্রিত বুমরাহ (চতুর্থ) ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি (পঞ্চম)।  

অন্যদিকে ৯০১ র‍্যাংকিং পয়েন্ট নিয়ে টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ের শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ৫১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ২ ধাপ এগিয়ে সপ্তম স্থানে উঠেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। আর ১ ধাপ করে অবনতি হয়েছে নিউজিল্যান্ডের টিম সাউদি (অষ্টম) ও নেইল ওয়াগনারের (নবম)। আর দশম স্থানে আছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড।

বোলারদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম (২৬), মেহেদি হাসান (৩৬তম) এবং ভারতের অক্ষর প্যাটেল (২৭)। আগের মতোই ২৯তম স্থানে আছেন বাংলাদেশের সাকিব। এক ধাপ পিছিয়েছেন নাঈম হাসান (৫৪তম), মোস্তাফিজুর রহমান (৮২তম), এবাদত হোসেন (৮৫তম),  

অলরাউন্ডারদের তালিকায়ও দ্বিতীয় স্থানে আছেন অশ্বিন। শীর্ষে আছেন তারই সতীর্থ রবীন্দ্র জাদেজা। তিনে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার এবং চারে আছেন সাকিব আল হাসান। আর পঞ্চম স্থানে আছেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুন ০৮, ২০২২
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।