ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

সবচেয়ে কম সময়ে ১০ হাজারি ক্লাবে রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুন ৫, ২০২২
সবচেয়ে কম সময়ে ১০ হাজারি ক্লাবে রুট

মাত্র দ্বিতীয় ইংলিশ ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন জো রুট। সেই সঙ্গে একটি রেকর্ডও নিজের করে নিয়েছেন তিনি।

১০ হাজারি ক্লাবের সদস্য হতে সবচেয়ে কম সময় নিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

লর্ডস টেস্টের চতুর্থ দিন আজ রোববার নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস খেলার পথে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান রুট। তিন অঙ্কের ম্যাজিক ফিগারের পাশাপাশি তিনি টেস্টে ১০ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন। সবমিলিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০ হাজারি ক্লাবের ১৪তম এবং ইংল্যান্ডের জার্সিতে দ্বিতীয় সদস্য রুট। তার আগে এই কীর্তি গড়েছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক স্যার অ্যালিস্টার কুক।

তবে একটি রেকর্ডে কুক কেন, বাকিদের চেয়েও ঢের এগিয়ে রুট। কারণ ১০ হাজার রান করতে তিনি সবচেয়ে কম সময় নিয়েছেন। অভিষেকের পর তার লেগেছে ৯ বছর ১৭১ দিন। কুকের লেগেছিল ১০ বছর ৮৭ দিন। তালিকার তিনে আছেন সাবেক ভারতীয় অধিনায়ক ও বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। সাবেক এই ডানহাতি ব্যাটারের লেগেছিল ১১ বছর ২৮০ দিন। এরপর আছেন সাবেক লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তার মোট ১২ বছর ১৫৯ দিন সময় লেগেছিল। আর সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং অভিষেকের ১২ বছর ১৭৪ দিন পর ১০ হাজারি ক্লাবে নাম লেখান।

সবচেয়ে কম ইনিংস খেলে ১০ হাজার রানের রেকর্ডে অবশ্য যৌথভাবে শীর্ষে আছেন ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার ও কুমার সাঙ্গাকারা। এই তিন কিংবদন্তির প্রত্যেকের লেগেছে ১৯৫ ইনিং। ম্যাচের হিসাবে অবশ্য এগিয়ে লারা (১১১ টেস্ট)। আর রুটের লেগেছে ২১৮ ইনিংস। আর কুকের লেগেছে ২২৯ ইনিংস। আর বয়সের দিক থেকে রুট ও কুক বাকিদের চেয়ে এগিয়ে। ১০ হাজারি ক্লাবের সদস্য হওয়ার সময় রুটের বয়স ঠিক ৩১ বছর ১৫৭ দিন। মজার ব্যাপার হচ্ছে, কুকেরও বয়স ছিল একই। ফলে দুজনেই সবচেয়ে কম বয়সে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করার রেকর্ডের অংশীদার। তিনে থাকা শচীনের বয়স ছিল ৩১ বছর ৩২৬ দিন।

রুট ও কুকের আগে টেস্টে ১০ হাজারি ক্লাবে নাম লেখানো ক্রিকেটাররা হলেন- শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড়, কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারা, শিবনারায়ণ চন্দরপল, মাহেলা জয়াবর্ধনে, অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, সুনিল গাভাস্কার এবং ইউনিস খান।  

কিছুদিন আগেই ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব হারানো রুট গত বছর টেস্ট ১ হাজার ৭০৮ রান করেছিলেন, যা এক বছরে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড। টেস্ট ক্যারিয়ারে এখনই ২৬টি সেঞ্চুরির মালিক তিনি। ইংলিশদের জার্সিতে তার চেয়ে এগিয়ে আছেন শুধু কুক (৩৩ সেঞ্চুরি)। রুটের ঝুলিতে আছে ৫৪টি টেস্ট ফিফটিও। তার ব্যাটিং গড় প্রায় ৫০! সর্বোচ্চ স্কোর ২৫৪ রান।  

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।