ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

এক ম্যাচে ৯ ‘ডাক’, লজ্জার বিশ্বরেকর্ডে টাইগাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ২৭, ২০২২
এক ম্যাচে ৯ ‘ডাক’, লজ্জার বিশ্বরেকর্ডে টাইগাররা ম্যাচ হেরে হতাশা সঙ্গী করে মাঠ ছাড়ছে বাংলাদেশ দল/ছবি: শোয়েব মিথুন

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের প্রথমটিতে ড্র করার পর দ্বিতীয়টিতে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এর মধ্যে দ্বিতীয় টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৯ জন ব্যাটার মেরেছেন ‘ডাক’, যা আবার একটি লজ্জাজনক বিশ্বরেকর্ডও বটে!

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ দলের ৬ ব্যাটার শূন্য রানে আউট হয়েছিলেন।

সেটাও ছিল একটি বিশ্বরেকর্ড। এবার দ্বিতীয় ইনিংসে 'ডাক' মেরেছেন স্বাগতিকদের আরও ৩ ব্যাটার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক টেস্ট ম্যাচে একই দলের ৯ জনের 'ডাক' মারার ঘটনা খুবই বিরল।  

বাংলাদেশের আগে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ একই লজ্জার রেকর্ডে নাম লিখিয়েছিল। এর মধ্যে প্রথমবার এমন লজ্জা পেয়েছিল শ্রীলঙ্কা। ১৯৯০ সালে ভারতের বিপক্ষে চণ্ডীগড় টেস্টে। এর ঠিক ১০ বছর পর ওয়েস্ট ইন্ডিজের ৯ ব্যাটার 'ডাক' মারেন অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টে।

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে 'ডাক' মেরেছেন বাংলাদেশের তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন এবং খালেদ আহমেদ। এর মধ্যে তামিম এবং খালেদ দ্বিতীয় ইনিংসেও 'ডাক' মারেন। পাশাপাশি শূন্য রানে বিদায় নেন অধিনায়ক মুমিনুল হক।  

অন্যদিকে আরও একটি লজ্জার রেকর্ডে বাংলাদেশের পাশাপাশি ভাগ বসিয়েছে শ্রীলঙ্কাও। দুই ইনিংস মিলিয়ে ঢাকা টেস্টে সফরকারীদের মোট ২ জন ব্যাটার 'ডাক' মেরেছেন। অর্থাৎ সবমিলিয়ে এই টেস্টে মোট ১১ ব্যাটার 'ডাক' মেরেছেন; যা টেস্ট ইতিহাসে ঘটল দ্বাদশবারের মতো।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মে ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa