ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

ব্যাটিং বিপর্যয়ে ১৬৯ রানেই অলআউট বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, মে ২৭, ২০২২
ব্যাটিং বিপর্যয়ে ১৬৯ রানেই অলআউট বাংলাদেশ ছবি: শোয়েব মিথুন

সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে হার এড়ালেও দ্বিতীয় টেস্টে তা না পারার সম্ভাবনা অনেক বেশি বাংলাদেশের। প্রথম ইনিংসে মুশফিকুর রহিম ও লিটন দাসের দারুণ ইনিংসে ভালো সংগ্রহ পায় টাইগাররা।

তবে সে ধারবাহিকতা দ্বিতীয় ইনিংসে ধরে রাখতে পারেনি তারা।  

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ৫০৬ রানের জবাবে খেলতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। যার শুরুটা হয় তামিম ইকবালকে দিয়ে। আভিস্কা ফার্নান্দোর বলে ক্যাচ তুলে দিয়ে ১১ বলে ০ রান করে সাজঘরে ফেরত যান তিনি। এরপর রান আউটে কাটা পড়েন নাজমুল হোসেন শান্ত। চারে খেলতে নেমে ফের ব্যর্থ হন অধিনায়ক মুমিনুল হকও। খানিক বাদে ফেরেন মাহমুদুল হাসান জয়ও। স্লিপে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ দেন এই ওপেনার।

বাংলাদেশকে আশা দেখিয়ে চতুর্থ দিন শেষ কার মুশফিক-লিটন জুটি পঞ্চম দিনের শুরুতেই ভেঙে যায়। ১৪ রান নিয়ে দিন শুরু করা মুশফিক বোল্ড হন রাজিথার বলে। বলের লাইন মিস করে ডিফেন্স করতে গিয়ে দেরি করে ফেলেন তিনি। ৩৯ বলে ২৩ রান করে সাঝঘরে ফেরেন প্রথম ইনিংসের নায়ক।

এরপর ক্রিজে নেমে লিটন দাসকে দারুণ সঙ্গ দেন সাকিব আল হাসান। থিতু হয়ে ব্যাট করতে থাকা লিটন অষ্টম বাংলাদেশি হিসেবে পূর্ণ করলেন ২০০০ রান। অপরপ্রান্তে থাকা সাকিব ওয়ানডে স্টাইলে ব্যাট করে তুলে নিলেন ক্যারিয়ারের ২৭তম অর্ধশতক। এ দুইজনের ব্যাটিং নৈপুণ্যে লাঞ্চের আগেই লিড নেয় বাংলাদেশ।  

লাঞ্চের পর মাঠে নেমে ১৩০ বলে ফিফটি তুলে নেন লিটন দাস। অর্ধশতক হাঁকিয়ে আর বেশিক্ষণ টিকতে পারলেন না তিনি। আসিথার বলে তাকেই ক্যাচ তুলে দিয়ে ৫২ রানে বিদায় নেন গত ইনিংসের সেঞ্চুরিয়ান। দারুণ ব্যাটিং করা সাকিবও আসিথার শিকার হয়ে ৫৮ রানে সাঝঘরে ফেরেন। এরপর আর কেউ থিতু হতে পারেননি।  

শুরুর মতো শেষদিকেও বিপর্যয়ে পড়া দলকে রক্ষা করতে পারেননি কেউই। একে একে বিদায় নেন মোসাদ্দেক হোসাইন (৯), তাইজুল ইসলাম (১) ও খালেদ আহমেদ (০)। বাংলাদেশ গুটিয়ে যায় ১৬৯ রানেই। জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ২৯ রান। সফরকারীদের হয়ে এই ইনিংসে একাই ৬ উইকেট তুলে নেন আসিথা। জোড়া উইকেট পান রাজিথা।  

এর আগে প্রথম ইনিংসে মুশফিক ও লিটনের দারুণ সেঞ্চুরিতে ৩৬৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৫০৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ১৪১ রানের লিড পায় তারা। ইনিংসের শেষ অবধি অপরাজিত থাকেন ১২ চার ও ২ ছক্কায় ৩৪২ বলে ১৪৫ রান করা ম্যাথিউস। বাংলাদেশের হয়ে পাঁচ উইকেট তুলে নেন সাকিব আল হাসান।  

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, মে ২৭, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa