ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

মুশফিকের পাঁচ হাজারে তামিমের অভিনন্দন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, মে ১৮, ২০২২
মুশফিকের পাঁচ হাজারে তামিমের অভিনন্দন

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করছেন মুশফিকুর রহিম। তবে তার আগেই এই মাইলফলক স্পর্শ করার সুযোগ ছিল তামিম ইকবালের।

১৩৩ রানের মাথায় হাতের পেশির চোটে তিনি অবসরে গিয়েছিলেন। অথচ নিজের সংগ্রহটাকে ১৫২ রানে নিতে পারলেই প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক নিজের করে নিতে পারতেন । তবে সতীর্থের এই কীর্তিতে উচ্ছ্বসিত তামিম। নিজের ফেসবুক পেজে মুশফিককে অভিনন্দন জানিয়েছেন তিনি।

ফেসবুক পেজে নিজের এবং মুশফিকের একটি ছবি পোস্ট করে তামিম লিখেছেন , ‘টেস্টে ৫০০ রান করা প্রথম বাংলাদেশি। ওয়েল ডান মুশফিকুর রহিম। ’

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন ৮৫ রান করেই তিনি টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন। পেছনে ফেলেছিলেন মুশফিকুর রহিমকে। তামিম এরপর পেয়েছেন দারুণ এক শতরান। কিন্তু নিজের ইনিংসটি অসম্পূর্ণ রেখেই ফিরতে হয়েছে তাকে।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম এক হাজার, দুই হাজার ও তিন হাজার রানের মালিক ছিলেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক হাজার, ২০০৪ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে দুই হাজার এবং ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন হাজারি ক্লাবে জায়গা করে নেন বাশার।

এরপর চার হাজারি ক্লাবের দেখা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় দশ বছর। ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে চার হাজার রানের ক্লাবে নাম তোলেন তামিম ইকবাল। এর চার বছরের মাথায় শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ হাজারের ক্লাবে প্রবেশ করলেন মুশফিক।

২০০৫ সালের মে মাসে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক মুশফিকের। ১৭ বছরের ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ৮১টি। ১৪৯ ইনিংস লেগেছে তার পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে। টেস্ট ক্রিকেটে ৭টি শতক মুশফিকের। অর্ধশতক ২৬টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২১৯। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, ১৮ মে ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa