ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ক্রিকেট

জয়ের বিদায়ের পর তামিমের সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, মে ১৭, ২০২২
জয়ের বিদায়ের পর তামিমের সেঞ্চুরি

দারুণ এক ফিফটির পর ইনিংসটাকে আরও বড় করতে পারলেন না মাহমুদুল হাসান জয়। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্ট ফিফটি পাওয়া এই ডানহাতি ওপেনার থামলেন ব্যক্তিগত ৫৮ রানে।

তবে জয় বিদায় নিলেও অন্যপ্রান্তে ঠিকই ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন তামিম ইকবাল। চট্টগ্রামে প্রায় ৩ বছর পর সেঞ্চুরি করলেন তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিজের প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ৯৫ রানে তামিম ও ০ রানে ব্যাট করছেন নাজমুল হোসেন শান্ত। এখন সফরকারীদের চেয়ে ২৩৪ রানে পিছিয়ে টাইগাররা।

আজ মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা চলছে। সকালে ব্যাট করতে নামার সময় ফিফটি থেকে ১১ রান দূরে ছিলেন বাংলাদেশের ওপেনার তামিম। তবে ফিফটি তুলে নিতে খুব বেশি সময় লাগেনি তার। দিনের পঞ্চম ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে ফিফটি পূর্ণ করেন তিনি, খেলেছেন ৭৩ বল।

তামিমের ফিফটির পর কিছুটা গুঁটিয়ে যান জয়। রানের গতিও কমে আসে কিছুটা। তবে সময় বেশি নিলেও ঠিকই ফিফটির দেখা পান ডানহাতি ওপেনার। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিতে তিনি খেলেন ১১০ বল, বাউন্ডারি হাঁকান ৮টি। তবে দ্বিতীয় সেশনের শুরুর দিকে ব্যক্তিগত ৫৮ রানে বিদায় নেন জয়। লঙ্কান পেসার আসিথা ফার্নান্দোর লেগ সাইডের অনেকটা বাইরের লাফিয়ে ওঠা বল ছেড়ে দিতে চাইলেও জয়ের ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলার গ্লাভসে জমা হয়।

জয় বিদায় নিলেও তামিম ঠিকই সেঞ্চুরির দেখা পেয়েছেন। ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি তুলে নেওয়ার পথে এই বাঁহাতি খেলেছেন ১৬২ বল, বাউন্ডারি ১২টি। বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক মুমিনুল হকের (১১টি) চেয়ে এখন মাত্র ১ সেঞ্চুরি দূরে অবস্থান করছেন তামিম। শুধু কি তাই, টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিকও এখন এই বাঁহাতি ওপেনার (তবে দ্বিতীয় স্থানে থাকা মুশফিকুর রহিমও এই ম্যাচে খেলছেন, ফলে ম্যাচ শেষে অবস্থান বদলে যেতে পারে)।

এর আগে অ্যাঞ্জেলো ম্যাথুসের ১৯৯ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে শ্রীলঙ্কার প্রথম ইনিংস থামে ৩৯৭ রানে। একাই ৬ উইকেট নেন বাংলাদেশের স্পিনার নাঈম হাসান। জবাবে দ্বিতীয় দিনের শেষ বিকেলে নেমে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান করে বাংলাদেশ। জয় ৩১ ও তামিম ৩৯ রান নিয়ে অপরাজিত থাকেন।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, মে ১৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa