ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারাল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারাল অস্ট্রেলিয়া

বেন ম্যাকডারমেটের ফিফটিতে ভর করে মাঝারি সংগ্রহ পেয়েছিল অস্ট্রেলিয়া। তবে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অজি বোলারদের তোপে সেই লক্ষ্য পেরোতে পারেনি শ্রীলঙ্কা।

ফলে জয় দিয়ে সিরিজ শুরু করল বিশ্ব চ্যাম্পিয়নরা।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শুক্রবার সিডনিতে বৃষ্টি আইনে ২০ রানের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ৮ উইকেট হারিয়ে ১২২ রানে থামে লঙ্কানরা।

১৫০ রানের লক্ষ্য তাড়ায় নেমে অ্যাডাম জাম্পা, প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউডের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে খাবি খান লঙ্কান ব্যাটাররা। দ্বিতীয় ওভারেই ওপেনার দানুশকা গুনাথিলাকার (১) উইকেট হারানো দিয়ে শুরু। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় শ্রীলঙ্কা। ১৫তম ওভারে ৫ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। জাম্পার করা ওই ওভারের পঞ্চম বল শেষে হানা দেয় বৃষ্টি। শ্রীলঙ্কার স্কোর বোর্ডে তখন যোগ হয়েছে মাত্র ৮৯ রান।

বৃষ্টি থামার পর ইনিংসের দৈর্ঘ্য ১৯ ওভারে নামিয়ে আনা হয়। লক্ষ্যও কমে দাঁড়ায় ১৪৩ রান। কিন্তু জাম্পা ওভার শেষ করতেই হ্যাজেলউডের আঘাত শুরু। ১৬তম ওভারে দুই লঙ্কান ব্যাটারকে বিদায় করেন অজি পেসার। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। বরং অতিরিক্ত ডট বল দেওয়ার মাশুল গুনতে হয় তাদের। বল হাতে হ্যাজেলউড ৪ ওভারে মাত্র ১২ রান খরচে নেন ৪ উইকেট। তবে ১৮ রান খরচ করে গুরুত্বপূর্ণ সময়ে ৩ উইকেট তুলে নিয়ে বড় ভূমিকা রাখেন জাম্পা। যা তাকে এনে দিয়েছে ম্যাচ সেরার পুরস্কার।  

এর আগে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ওপেনার ম্যাকডারমেটের ব্যাটে দারুণ শুরু পায় অজিরা। আরেক ওপেনার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ মাত্র ৮ রানে বিদায় নিলেও ম্যাকডারমেট ৪১ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫৩ রান করেন। এছাড়া অভিষিক্ত জশ ইংলিস ১৮ বলে ২৩ রান এবং মার্কাস স্টইনিস ১৭ বলে ৩০ রানের ইনিংস খেলে অজিদের লড়াই করার মতো পুঁজি এনে দেন।

বল হাতে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ৩টি এবং দুশ্মন্থ চামিরা, বিনুরা ফার্নান্দো এবং চামিকা করুণারত্নে ২টি করে উইকেট তুলে নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এমএইচএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।