ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

হাজারতম ওয়ানডে জয় দিয়ে রাঙাল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
হাজারতম ওয়ানডে জয় দিয়ে রাঙাল ভারত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে নেমেই ইতিহাস গড়েছিল ভারতীয় ক্রিকেট দল। কারণ প্রথম দল হিসেবে পঞ্চাশ ওভারের ক্রিকেটে ১ হাজারতম ম্যাচ খেলার মাইলফলক গড়েছে টিম ইন্ডিয়া।

ঐতিহাসিক এই ম্যাচটি শেষ পর্যন্ত বড় জয়েই রাঙালেন রোহিত শর্মারা।

রোববার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ৬ উইকেটে ১৩২ বল হাতে রেখে জিতেছে ভারত। শুরুতে ব্যাট করে সব উইকেট হারিয়ে ৪৩.৫ ওভারে ১৭৬ রান সংগ্রহ করেছিল উইন্ডিজ। জবাবে ৪ উইকেট হারিয়ে ২৮ ওভারেই লক্ষ্য পেরিয়ে যায় রাহুল দ্রাবিড়ের শিষ্যরা।

ম্যাচটির গুরুত্ব অবশ্য ফলাফলের কারণে নয়, বরং খোদ ম্যাচটির কারণেই বেশি। কারণ হাজারতম ম্যাচ খেলার রেকর্ড আর কোনো দেশের নেই। আর ১৯৭৪ সালে ওয়ানডে ফরম্যাটে যাত্রা শুরুর পর আজকেরটিসহ হাজার ম্যাচ খেলে ৫১৯তম জয় তুলে নিল ভারত। হার ৪৩১ ম্যাচে। ৯টি ম্যাচ টাই ও ৪১ ম্যাচে কোনো ফলাফল হয়নি। জয়ের হার প্রায় ৫৫ শতাংশ।

ওয়ানডেতে ৯৫৮টি ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। তৃতীয় স্থানে থাকা পাকিস্তান খেলেছে ৯৩৬ ম্যাচ। এশিয়ার আরেক জায়ান্ট শ্রীলঙ্কা ৮৭০ ম্যাচ খেলে চতুর্থ স্থানে আছে। দুইবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ ৮৩৪ ম্যাচ খেলে পঞ্চম স্থানে। ৭৭৫ ম্যাচ খেলে ষষ্ঠ স্থানে নিউজিল্যান্ড। ক্রিকেটের জনক ইংল্যান্ড ৭৬১ ম্যাচ খেলে সপ্তম। দক্ষিণ আফ্রিকা ৬৩৮ ম্যাচ খেলে অষ্টম। ৫৪১ ম্যাচ খেলে নবম স্থানে জিম্বাবুয়ে। বাংলাদেশ ৩৮৮ ম্যাচ খেলে দশম স্থানে রয়েছে।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের প্রথম ওয়ানডের নেতৃত্বে ছিলেন প্রয়াত অজিত ওয়াদেকর। দেশটির শততম ওয়ানডের অধিনায়ক ছিলেন কপিল দেব। মোহাম্মদ আজহারউদ্দিন ছিলেন ২০০তম ওয়ানডের নেতৃত্বে। ভারতের মহাতারকা শচীন টেন্ডুলকার ৩০০তম ওয়ানডেতে অধিনায়কত্ব করেন। ৪০০তম ম্যাচে ফের আজহারউদ্দিন।

৫০০তম ম্যাচের মাইলফলকে অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলী। যেখানে বীরেন্দ্র শেবাগ ৬০০তম ম্যাচে নেতৃত্ব দেন। এরপর ৭০০, ৮০০ ও ৯০০তম ম্যাচের নেতৃত্বে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। আজ হাজারতম ম্যাচে অধিনায়ক রোহিত। ম্যাচে ব্যাট হাতেও দারুণ খেলেছেন তিনি। ম্যাচে দলের সর্বোচ্চ রানও এসেছে তার ব্যাট থেকেই।

১৭৭ রানের লক্ষ্য তাড়ায় নামা ভারত রোহিত ও ঈশান কিষাণের ব্যাটে দারুণ শুরু পায়। দুজনের উদ্বোধনী জুটিতে আসে ৮৪ রান। ৫১ বলে ১০ চার ও ১ ছক্কায় ৬০ রান করে রোহিত বিদায় নেওয়ার পর সাবেক অধিনায়ক বিরাট কোহলি ৪ বলে ৮ রান করেই আউট হন। এরপর ঈশানও বিদায় নেন ২৮ রানে।  

উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্থ ১১ রান করে রান আউটের শিকার হলে চাপে পড়ে যায় ভারত। তবে সূর্যকুমার যাদব ও দীপক হুডা মিলে ভারতের ভেড়ান। এর মধ্যে সূর্যকুমার ৩৬ বলে ৩৪ রানে এবং দীপক ৩২ বলে ২৬ রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

বল হাতে উইন্ডিজের আলঝারি জোসেফ ২টি এবং আকিল হোসেন ১টি করে 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে ক্যারিবীয়রা। দলীয় ১৩ রানে ওপেনার শাই হোপের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারায় সফরকারীরা। একসময় ৭৯ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসেছিল তারা। তবে জেসন হোল্ডারের দাঁত কামড়ে পড়ে থেকে ৫৭ রান এবং ফ্যাবিয়ান অ্যালেনের ২৯ রানের ছোট কিন্তু ধৈর্যশীল ইনিংসে ভর করে বলার মতো সংগ্রহ পায় পোলার্ডবাহিনী।

বল হাতে ভারতের যুজবেন্দ্র চাহাল ৪ উইকেট শিকার করেন। এছাড়া ওয়াশিংটন সুন্দর ৩টি, প্রসিদ্ধ কৃষ্ণা ২টি এবং মোহাম্মদ সিরাজ ১টি উইকেট দখল করেন।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল।  

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।