ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

অবশেষে দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া দল। করাচি, রাওয়ালপিন্ডি ও লাহোরে ৩ টেস্ট, ৩ ওয়ানডে ও ১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল।

আজ শুক্রবার সফরের চূড়ান্ত সময়সূচী ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

১৯৯৮ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে যাচ্ছে অজিরা।

এর আগে গত বছরের শেষ দিকে নিরাপত্তা ইস্যুতে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সফর স্থগিত করে। তবে পরবর্তীতে ইংলিশরা ২০২২ সালে ৭টি টি-টোয়েন্টি ও ৩টি টেস্ট খেলতে রাজি হয়। আর প্রায় ৫ মাস পর রাজি হলো অস্ট্রেলিয়া।  

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার জেরে দীর্ঘ ৬ বছর পাকিস্তান সফরে যায়নি কোনো আন্তর্জাতিক ক্রিকেট দল। ফলে বাধ্য হয়ে সংযুক্ত আরব আমিরাতকে নিজেদের হোম ভেন্যু বানিয়েছিল পিসিবি।  

তবে ২০১৫ সাল থেকে পাকিস্তানের মাটিতে ফিরতে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেট। এরপর দীর্ঘ ১২ বছর পর ঘরের মাটিতে টেস্ট সিরিজ আয়োজন করে পাকিস্তান। ২০১৯ সালের ওই সিরিজ খেলতে যায় শ্রীলঙ্কা। তাছাড়া এরইমধ্যে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোও সেখানে সিরিজ খেলে এসেছে। কিন্তু মাস পাঁচেক আগে নিউজিল্যান্ড দল সফরে গিয়েও ম্যাচ শুরুর আগে ফিরে যায়।  

গত অক্টোবরে ইংল্যান্ডও পাকিস্তান সফর বাতিলের ঘোষণা দেয়। এ কারণে অজিদের সফর ঘিরেও ছিল অনিশ্চয়তা। এবার সেটাও কেটে গেল। ইংল্যান্ডও আগামী সেপ্টেম্বরে ৭ টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফরে যাবে। এরপর পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিন ম্যাচের টেস্ট সিরিজও খেলতে ফের পাকিস্তানে যাবে ইংলিশরা।  

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের সময়সূচী:

৪-৮ মার্চ: প্রথম টেস্ট, রাওয়ালপিন্ডি
১২-১৬ মার্চ: দ্বিতীয় টেস্ট, করাচি
২১-২৫ মার্চ: তৃতীয় টেস্ট, লাহোর
২৯ মার্চ: প্রথম ওয়ানডে, রাওয়ালপিন্ডি
৩১ মার্চ: দ্বিতীয় ওয়ানডে, রাওয়ালপিন্ডি
২ এপ্রিল: তৃতীয় ওয়ানডে, রাওয়ালপিন্ডি
৫ এপ্রিল: একমাত্র টি-টোয়েন্টি, রাওয়ালপিন্ডি

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।