ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

ভারতকে গুঁড়িয়ে সিরিজ জিতলো দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
ভারতকে গুঁড়িয়ে সিরিজ জিতলো দ. আফ্রিকা সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জেতার স্বপ্ন অধরাই রয়ে গেল ভারতের। বরং সফরকারীদের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ ঘরে তুললো প্রোটিয়ারা।

শুক্রবার কেপটাউনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ৭ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের দেওয়া ২১২ রানের লক্ষ্য চতুর্থ দিনে ৩ উইকেট হারিয়েই পেরিয়ে গেছে স্বাগতিকরা। ফলে প্রথম টেস্ট হেরেও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল ডিন এলগার বাহিনী।

অনভিজ্ঞদের নিয়ে সাজানো দক্ষিণ আফ্রিকার সামনে চতুর্থ দিনে লক্ষ্য ছিল ১১১ রান, আর ভারতের দরকার ছিল ৮ উইকেট। কিন্তু দিনের শুরু থেকে সাবলীলভাবেই রাশ টেনে নেয় ডিন এলগারের দল। দুই প্রোটিয়া ব্যাটার কিগান পিটারসেন ও রাসি ভ্যান ডার ডুসেন মিলে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান।

ভারত দিনের শুরুতে যশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ শামিকে দিয়ে আক্রমণ শানায় ভারত। কিন্তু পিটারসেন ও ডুসেন কিছুতেই হার মানছিলেন না। তৃতীয় উইকেটে ভ্যান ডার ডুসেন এবং পিটারসেন মিলে ৬৭ রানের জুটি গড়েন। ১১৩ বলে ১০ বাউন্ডারিতে ৮২ রান করা পিটারসেন শার্দুল ঠাকুরের বলে বোল্ড হয়ে ফিরলে এই জুটির অবসান হয়। এরপর টেম্বা বাভুমাকে নিয়ে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ৯৫ বলে ৩ চারে অপরাজিত ৪১ রানের ইনিংস খেলা ডুসেন। আরেক অপরাজিত ব্যাটার বাভুমা ৫৮ বলে ৫ চারে ৩২ রানে অপরাজিত থাকেন।  

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২২৩ রান সংগ্রহ করেছিল ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুঁটিয়ে যায় ২১০ রানে। এরপর ঋষভ পন্থের সেঞ্চুরিতে ভর করে ভারতের দ্বিতীয় ইনিংস থামে ১৯৮ রানে, ফলে দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ২১২ রানের। এই টার্গেটে ব্যাট করতে নেমে গতকাল ম্যাচের তৃতীয় দিন ২ উইকেটে ১০১ রান তুলে শেষ করে দক্ষিণ আফ্রিকা। এইডেন মার্করাম ২২ বলে ১৬ আর অধিনায়ক ডিন এলগার ৯৬ বলে ৩০ রান করে আউট হন।

ম্যাচ এবং সিরিজসেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার পিটারসেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa