ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

কোহলি কখনোই তরুণদের রোল মডেল হতে পারবে না: গম্ভীর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
কোহলি কখনোই তরুণদের রোল মডেল হতে পারবে না: গম্ভীর

২২ গজে ব্যাট হাতে যেমন ঝড় তোলেন, তেমনি নিয়মিত বিতর্কেও জড়ান বিরাট কোহলি। বিশেষ করে তার অদ্ভুত অঙ্গভঙ্গি আর প্রতিপক্ষের ওপর চড়াও হওয়া নিয়ে কম সমালোচনা হয়নি।

এবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েও তেমনই এক বিতর্কে জড়িয়েছেন ভারতের টেস্ট অধিনায়ক। আর এজন্য তাকে রীতিমত ধুয়ে দিলেন তার সাবেক সতীর্থ এবং বর্তমান বিজেপি সাংসদ গৌতম গম্ভীর।  

কিছুদিন আগেই ওয়ানডে নেতৃত্ব হারানো কোহলির আবেগের বহিঃপ্রকাশ মাঝেমধ্যেই মাত্রা ছাড়িয়ে যায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনের তৃতীয় টেস্টে কোহলিকে আবারও বিতর্কিত রূপে দেখা গেল। রিভিউ নিয়ে ডিন এলগার বেঁচে যাওয়ায় ক্ষোভে ফেটে পড়েন কোহলি। এর পরে যে কাণ্ড করলেন তা অভাবনীয়। স্ট্যাম্প মাইকের কাছে গিয়ে সিরিজের সম্প্রচারকারী চ্যানেল সুপারস্পোর্টকে তিনি তুলোধোনা করেন। কোহলির সঙ্গে এই আক্রমণে যোগ দেন অশ্বিন ও রাহুলও!

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস চলাকালীন ২৭তম ওভারের ঘটনা। সেই সময় দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডিন এলগারকে বোলিং করছিলেন অশ্বিন। এমন সময় উইকেটের সামনে অশ্বিনের বল আছড়ে পড়ে এলগারের প্যাডে। আবেদনে যথারীতি সাড়াও দিয়ে দেন মরিস ইরাসমাস। তবে নন স্ট্রাইকিং এন্ডে দাঁড়িয়ে থাকা কিগান পিটারসেনের সঙ্গে আলোচনা করে রিভিউয়ের সিদ্ধান্ত নেন এলগার। তবে রিপ্লেতে দেখা যায়, বল লেগ স্ট্যাম্পের বাইরে দিয়ে বাউন্স করে বেরিয়ে যাচ্ছে। এভাবেই বেঁচে যান এলগার।

প্রোটিয়াদের রিভিউ জয়ের পর কোহলির আচরণে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। স্টার স্পোর্টসকে গম্ভীর বলেছেন, 'কোহলি অপরিণত। স্ট্যাম্প মাইকে এভাবে কথা বলে সে ভারতের অধিনায়কদের মধ্যে সবচেয়ে খারাপ দৃষ্টান্ত স্থাপন করল। এভাবে কোহলি কখনো নতুন প্রজন্মের কাছে নিজেকে আদর্শ হিসেবে মেলে ধরতে পারবে না। প্রথম ইনিংসের সময় ক্যাচের একটা আবেদনের সময় ফিফটি-ফিফটি সুযোগ ছিল। তখন কেন সে নিশ্চুপ ছিল? মায়াঙ্কের ক্ষেত্রেও তো এ রকম হয়েছে। দ্রাবিড় (ভারতের বর্তমান কোচ) নিশ্চয় এই ইস্যুতে কোহলির সঙ্গে কথা বলবে। '

এদিকে এত বিতর্কের মাঝেই কেপটাউন টেস্ট ৭ উইকেটের বড় ব্যবধানে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে স্বাগতিকরা সিরিজও জিতে নিয়েছে ২-১ ব্যবধানে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa