ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

আম্পায়ারের চোখ এড়িয়ে গেল ১৪ ‘নো’ বল!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
আম্পায়ারের চোখ এড়িয়ে গেল ১৪ ‘নো’ বল!

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ১৪৭ রানে গুঁড়িয়ে দেওয়ার পর ব্যাট করতে নেমে দুর্দান্ত খেলছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষে ৭ উইকেট হারিয়ে ৩৪৩ রান সংগ্রহ করেছে অজিরা।

এমন দারুণ ফর্মে থাকার পরেও ‘নো’ বল বিতর্ক নিয়ে হতাশ কামিন্সের দল। যেখানে ১৪টি ‘নো’ বল পাওয়ার কথা, সেখানে আম্পায়ারের চোখই পড়েনি।

বল করতে আসা ইংলিশ পেসার বেন স্টোকস একবার-দুইবার নয়, নিজের প্রথম পাঁচ ওভারে ১৪টি ‘নো বল’ করেছেন। এর মধ্যে নিজের প্রথম ওভারের প্রথম চারটি বলই ছিল ওভার স্টেপ করা। সবমিলিয়ে এই ১৪ বলের মধ্যে মাত্র দুইটি ধরতে পেরেছেন মাঠের আম্পায়ার, ১২টিই ধরতে পারেননি। অথচ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে স্পষ্ট উল্লেখ আছে, প্রতিটি ডেলিভারিতেই টিভি আম্পায়ার চেক করবেন, সেটি নো বল ছিল কি না।

কিন্তু ব্রিসবেনের গ্যাবায় চলতি টেস্ট শুরুর ঠিক আগে দিয়ে গোলযোগ দেখা দেয় ‘নো বল’ চেক করার মনিটরে। ফলে এই ম্যাচটিতে শুধু আউট হওয়ার বলই চেক করে দেখবেন থার্ড আম্পায়ার। যে কারণে ওয়ার্নারের আউটের বলটি চেক করলেও, সেই ওভারের আগের তিন বল চেক করা হয়নি। তাই বেঁচে যান স্টোকস।

২০১৯ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো ‘নো বল’ চেক করার জন্য টিভি আম্পায়ারকে আলাদা মনিটর দিয়ে ট্রায়াল করিয়েছিল আইসিসি। পরে গত বছর পাকিস্তান-ইংল্যান্ড সিরিজে প্রথমবারের মতো ব্যবহৃত হয় এই প্রযুক্তি। এর সফলতার কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও অন্তর্ভুক্ত করা হয় ‘নো বল’ চেক করার নিয়ম।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa