ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

হেডের ঝড়ো সেঞ্চুরিতে ভালো অবস্থানে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
হেডের ঝড়ো সেঞ্চুরিতে ভালো অবস্থানে অস্ট্রেলিয়া

ট্রাভিস হেডের ঝড়ো সেঞ্চুরির সুবাদে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তবে একবার জীবন পাওয়ার পর নড়বড়ে নব্বইয়ে আউট হওয়া ডেভিড ওয়ার্নার সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন।

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) ব্রিসবেনের গ্যাবায় দ্বিতীয় দিনের লড়াইয়ে মাঠ নামে দুদল। যেখানে দিন শেষে ৮৪ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৪৩ রান করেছে অজিরা। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ১৪৭ রানের জবাবে ব্যাট করা দলটি ইতোমধ্যে ১৯৬ রানে লিড নিয়েছে।

এদিন শুরুটা অবশ্য ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলীয় ১০ রানেই তারা ওপেনার মার্কাস হ্যারিসকে হারা। ব্যক্তিগত ৩ রানে এই ব্যাটার অলি রবিনসনের বলে ডেভিড মালানকে ক্যাচ দেন। তবে দ্বিতীয় উইকেট জুটিতে ১৫৬ রান তুলে দলীয় ইনিংস বড় করার ইঙ্গিত দেন ওয়ার্নার ও মার্নাস লাবুশানে। অবশেষে স্পিনার জ্যাক লিচের ঘূর্ণিতে ভাঙে এই জুটি। মার্ক উডকে ক্যাচ দিয়ে ফেরা এই ইনফর্ম ব্যাটার ১১৭ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৭৪ রান করেন।

তবে উডের বলে আউট হওয়া স্টিভেন স্মিথ নিজের ইনিংস বড় করতে পারেননি। ১৯ বলে ১২ রান আসে তার ব্যাট থেকে। এরপর দ্রুতই আক্ষেপে পোড়েন ওয়ার্নার। ব্যক্তিগত ৯৪ রানে রবিনসনের বলে বেন স্টোকসকে ক্যাচ দিলে টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি বঞ্চিত হন এই বাঁহাতি।

ওয়ার্নারকে আউট করেই ঘুরে দাঁড়ায় ইংলিশ বোলাররা। ফলশ্রুতিতে ক্যামেরন গ্রিন, অভিষিক্ত অ্যালেক্স ক্যারি ও অধিনায়ক প্যাট কামিন্স আসা-যাওয়ার মিছিয়ে যোগ দেন। এই তিন ব্যাটার দ্রুত বিদায় নিলেও নিজের কাজটা চালিয়ে যান হেড। রান তুলতে থাকেন ঝড়ো গতিতে। সপ্তম উইকেট জুটিতে কামিন্সের সঙ্গে ৬৯ বলে ৭০ রানের পার্টনারশিপ গড়েন। এরমধ্যে ৪২ বলে একাই ৫৭ রান তোলেন এই বাঁহাতি।

অষ্টম উইকেট জুটিতেও রানের ধারা অব্যাহত রাখেন। এবার মিচেল স্টার্কের সঙ্গে অপরাজিত ৩৭ রানের পার্টরানশিপ গড়ে মাঠ ছাড়েন। পাশাপাশি মাত্র ৮৪ বলে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি উদযাপন করেন। দিন শেষে ৯৫ বলে ১১২ রানে অপরাজিত থাকেন। এসময় তিনি ১২টি চার ও ২টি ছক্কা হাঁকান। অন্যপ্রান্তে স্টার্ক ১০ রানে অপরাজিত রয়েছেন।

ইংলিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট নেন রবিনসন। এছাড়া একটি করে উইকেট দখল করেন ক্রিস ওকস, উড, লিচ ও জো রুট।

এর আগে প্রথম দিনে ইংল্যান্ড ১৪৭ রানে অলআউট হওয়ার পর বৃষ্টি নামে। পরে বৃষ্টি না থামলে সেদিনের খেলা শেষ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa