ঢাকা, শনিবার, ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারি ২০২২, ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

মুমিনুলের কাছে প্রশ্ন, এই দলটা টেস্ট খেলতে জানে কিনা?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
মুমিনুলের কাছে প্রশ্ন, এই দলটা টেস্ট খেলতে জানে কিনা? মুমিনুল। ছবি: শোয়েব মিথুন

বৃষ্টি ও বাজে আবহাওয়া কারণে প্রায় আড়াই দিন গড়ানো পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষটিতে এক ইনিংস ও ৮ রানের লজ্জার পরাজয় বরণ করেছে বাংলাদেশ। ফলোঅনে পড়া স্বাগতিকরা টেস্টের পঞ্চম দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২০৫ রানে অলআউট হয়।

এই হারের ফলে সিরিজেও হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ। অথচ আর মাত্র ৫.২ ওভার উইকেট থাকতে পারলেই ম্যাচটি ড্র করা যেত।

বুধবার (০৮ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টেস্টের শেষ দিন বাংলাদেশের ৩ সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম, লিটন দাস ও সাকিব আল হাসান কিছুটা হাল ধরেন। তবে লজ্জার হার এড়াতে এই দৃঢ়তাও যথেষ্ট ছিল না।

এদিকে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকের নেতৃত্বে জিম্বাবুয়ে ছাড়া অন্য সবার সাথে বাজে খেলেছে বাংলাদেশ। এই সিরিজে চোটের কারণে খেলতে পারেননি দেশসেরা ওপেনার তামিম ইকবাল। আর গত জিম্বাবুয়ে সিরিজের পর সাদা পোশাক থেকে অবসর নেন সিনিয়র ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। ফলে এই সিরিজে বেশ কয়েকজন নতুন ও অনভিজ্ঞদের নেওয়া হয়। তবে তাদের কেউই নিজেদের মেলে ধরতে পারেননি।

তাই প্রশ্ন উঠেছে এই দলটার টেস্ট খেলার মানসিকতা আছে কিনা। জবাবে মুমিনুল বলেন, ‘আপনার কাছে কি মনে হয়? (হাসি) আমারতো মনে হয় জানে। না জানলে... দেখেন ওপেনার বা ১ নম্বর থেকে যারা ব্যাটিং করেছে এবং বোলিং করেছে...সাদমান দেখেন এ সিরিজের আগের সিরিজে (জিম্বাবুয়েতে) সেঞ্চুরি করেছে। জিম্বাবুয়ের মাটিতে রান করা এত সহজ না। তার আগে শ্রীলঙ্কাতে শান্ত সেঞ্চুরি করল। মুশফিক ভাইতো সবসময়...উনি সিনিয়র খেলোয়াড়। সাকিব ভাইয়ের কথা তো বলা লাগে না। হয়তো আমার কথা বলতে পারেন আমি চার ইনিংসে রান করিনি। আমারটা নিয়ে হয়তো প্রশ্ন তুলতে পারেন। লিটনকে নিয়ে বলতে পারেন। ’

তিনি আরও বলেন, ‘বোলিংয়ে যদি বলেন তাইজুল, এবাদত...এবাদত কিন্তু খুবই ভালো বল করেছে। খালেদ অনেক দিন পরে খেললো, তাও আপনার প্রথমদিন হয়তো প্রথম স্পেলে ভালো করতে পারেনি, কিন্তু দ্বিতীয় স্পেলে খুবই ভালো বল করেছে। তারপর মিরাজ আছে। আপনি যদি দেখেন সবাই ক্যাপাবল। আমি আপনার সাথে একমত না যে টেস্ট খেলার যোগ্য না। অবশ্যই তাদের টেস্ট খেলার যোগ্যতা আছে দেখেই টেস্ট খেলে। ’

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa