ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

মাশাআল্লাহ, তাইজুল ভাই খুব ভালো শুরু করেছে: মিরাজ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
মাশাআল্লাহ, তাইজুল ভাই খুব ভালো শুরু করেছে: মিরাজ ছবি: শোয়েব মিথুন

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বৃষ্টি ও আলো স্বল্পতার প্রথম দিনে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার তাইজুল ইসলাম। কেননা প্রতিপক্ষের পতন হওয়া ২টি উইকেটই যে এই স্পিনারের দখলে ছিল।

তাইজুল ১৭ ওভার বল করে ৪৯ রানের বিনিময়ে ২টি উইকেট পান।

শনিবার (০৪ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। যেখানে প্রথম দিন শেষে ৫৭ ওভারে ২ উইকেট হারিয়ে ১৬১ রানের সংগ্রহ পায় দলটি। অধিনায়ক বাবর আজম ৯৯ বলে ৭টি চার ও এক ছক্কায় ৬০ রানে এবং আজহার ১১২ বলে ৪টি চারে ৩৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে আসা মেহেদী হাসান প্রশংসা করেন তাইজুলের। তিনি বলেন, ‘মাশাআল্লাহ, তাইজুল ভাই খুব ভালো শুরু করেছে। গত টেস্টেও তিনি খুব ভালো শেপে ছিলেন, বেশি উইকেট পেয়েছেন। আজও এক প্রান্ত থেকে খুব ভালো করেছেন। একটা জিনিস হল, টেস্ট ক্রিকেটে জুটিটা খুব গুরুত্বপূর্ণ। আমাদের যখন  শুরু হয়েছে পেসাররা দুইদিক থেকে যদি চাপটা ধরে রাখতে পারতো তাহলে সকালে এক ঘণ্টায় দুইটা উইকেট পড়তে পারত। পরে সাকিব ভাই ও তাইজুল ভাই যখন দুই প্রান্তে থেকে ভালো বল করেছে, চাপ তৈরি করেছে তখন উইকেট পড়েছে। টেস্ট ক্রিকেটটাই এমন যে দুই এন্ড থেকে ভালো বোলিং করতে হয় এবং চাপ তৈরি করতে হয়। তাহলে উইকেট পড়ার সুযোগ থাকে। এটাই প্রথম সেশনে তাইজুল-সাকিব ভাই করেছে। পরের সেশনে আমি বা যারা বোলিং করেছি তারা ভালো ভাবে চাপ তৈরি করতে পারিনি, তাই ওরা রান করে গেছে। ’ 

এদিকে এই টেস্টে প্রতিপক্ষের ১০ উইকেট নাকি নিজেদের ব্যাটিংয়ে ফোকাস দেবে বাংলাদেশ। এমন প্রশ্নের জবাবে মিরাজ বলেন, ‘টেস্ট ম্যাচ জিততে গেলে তো অবশ্যই দুইটা বিভাগে ভালো করতে হবে। দিনশেষে ২০ উইকেট নিতে হবে আবার রানও করতে হবে, দুই বিভাগই গুরুত্বপূর্ণ। টেস্ট ম্যাচ জিততে হবে বোলারদের উইকেট নিতে হবে আবার রানও করতে হবে। দুই বিভাগের সঠিক কো-অপারেশনেই আমরা ম্যাচটা জিতবো। বোলাররা এখন যেভাবে দায়িত্ব পালন করছে ওভাবে যদি আমরা রান ধরে রাখতে পারি আর ব্যাটসম্যানরা যদি আমরা রান করতে পারি তাহলে আমাদের জন্য সহজ হবে। আর এখন যেহেতু আমরা বোলিং করছি, তাই আমাদের বোলিং নিয়ে ফোকাস থাকা উচিত। প্রথমত ১০ উইকেট নিতে হবে। এরপর যত রান হয় তারপর আমরা ব্যাটসম্যানরা পরিকল্পনা করবো যে কিভাবে ভালো হয়। ’

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২১
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa