ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

স্পিন জাদুতে শ্রীলঙ্কার সিরিজ জয় 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
স্পিন জাদুতে শ্রীলঙ্কার সিরিজ জয়  সংগৃহীত ছবি

দুই লঙ্কান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিসের স্পিন জাদুর সামনে দাঁড়াতেই পারলেন না ক্যারিবীয় ব্যাটাররা। শেষ দিনে এই দুজনের ঘূর্ণির কাছেই হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ এবং সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা।

 

গল টেস্টের পঞ্চম ও শেষ দিন শুক্রবার উইন্ডিজকে ১৬৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে লঙ্কানরা। এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজ ঘরে তুললো স্বাগতিকরা। এদিন ৫টি করে উইকেট ভাগ করে নিয়েছেন এম্বুলদেনিয়া ও মেন্ডিস।

প্রথম টেস্টে ৭ উইকেট নেওয়া মেন্ডিসের দ্বিতীয় ম্যাচে বোলিং ফিগার দাঁড়ালো ১১/১৩৬। ফলে সিরিজ সেরার পুরস্কার তার হাতেই উঠেছে। আর ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকানো ধনাঞ্জয়া ডি সিলভা।  

৮ উইকেটে ৩২৮ রান নিয়ে দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। ১৫৩ রানে ব্যাট করছিলেন ডি সিলভা এবং ২৫ রানে সঙ্গ দিচ্ছিলেন এম্বুলদেনিয়া। ৩৯ রানে আউট হওয়ার আগে কয়েকটি বাউন্ডারি হাঁকানো এম্বুলদেনিয়া দিনের তৃতীয় ওভারে জেসন হোল্ডারের শিকার হয়ে ফেরেন। এরপরই ইনিংস ঘোষণা করে দেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। ক্যারিবীয়দের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯৭ রান। ডি সিলভা-এম্বুলদেনিয়ার ১২৪ রানের জুটি টেস্টে নবম উইকেটে শ্রীলঙ্কার সর্বোচ্চ।

লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই বিপাকে পড়ে যায় উইন্ডিজ। ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে ৬ রানেই লেগ বিফোরের ফাঁদে ফেলেন মেন্ডিস। এরপর তিনে নামা এনক্রুমাহ বোনারকে নিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নামেন জার্মেইন ব্ল্যাকউড। তবে শ্রীলঙ্কাও পুরোদমে স্পিন আক্রমণ শুরু করে। লাঞ্চের ঠিক আগে উইন্ডিজ এম্বুলদেনিয়ার বলে ব্ল্যাকউডকে (৩৬) হারায়। ফলে দ্বিতীয় উইকেট জুটিতে তাদের ৫০ রানের লড়াই শেষ হয়। ২ উইকেট হারিয়ে ২৩২ রানে পিছিয়ে থেকে লাঞ্চে যায় সফরকারীরা।

দ্বিতীয় সেশনে, শাই হোপ ও বোনার মিলে ২৭ রানের জুটি গড়েন, কিন্তু তার বিদায়ের পর ব্যাটিং ধস নামে। মেন্ডিসের বলে শেষ হয় তার ১৬ রানের ইনিংস। পরের বলে রোস্টন চেজকে গোল্ডেন ডাক উপহার দেন মেন্ডিস। একই ওভারে কাইল মেয়ার্সকেও বিদায় করে নিজের চতুর্থ উইকেট তুলে নেন লঙ্কান স্পিনার। এরপর উইকেট তুলে দেওয়ার মিছিলে যোগ দেন এম্বুলদেনিয়া। হোল্ডারকে (৩) বিদায় করেন তিনি। পরের ওভারে সেট হওয়া বোনারকে (৪৪) আউট করে সফরকারীদের চূড়ান্ত সর্বনাশ করেন এম্বুলদেনিয়া।  

শেষদিকে তিন বাউন্ডারি হাঁকান কেমার রোচ। কিন্তু ততক্ষণে নিয়মিত বিরতিতে উইকেট পতনে বিধ্বস্ত উইন্ডিজ। বাকিরা দাঁড়াতেই পারেননি। কিছুক্ষণের মধ্যেই ক্যারিবীয়দের ব্যাটিং লাইন-আপ ধসে পড়ে।  

টানা দুই জয়ে আইসিসি বিশ্ব চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষে বসলো শ্রীলঙ্কা।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa