ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

২৯ বছর পর আইসিসি টুর্নামেন্ট পেল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
২৯ বছর পর আইসিসি টুর্নামেন্ট পেল পাকিস্তান

২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করবে পাকিস্তান। এর মাধ্যমে দেশটি দীর্ঘ ২৯ বছর পর আইসিসির কোনো বৈশ্বিক টুর্নামেন্টের আয়োজক হতে যাচ্ছে।

মঙ্গলবার প্রতিযোগিতামূলক 'বিডিং' শেষে বিশ্ব আসর আয়োজনের নতুন চক্রের ৮টি নতুন টুর্নামেন্টের ঘোষণা দিয়েছে আইসিসি। এই টুর্নামেন্টগুলো আয়োজন করবে ১৪টি ভিন্ন ভিন্ন দেশ (ভারত একাই ১টি একক ও ২টি যৌথভাবে)। সেই সঙ্গে আনুষ্ঠানিকভাবে ফিরেছে চ্যাম্পিয়নস ট্রফিও।  

চেয়ারম্যান মার্টিন স্লেডেনের সঙ্গে সৌরভ গাঙ্গুলী, রিকি স্কেরিটকে নিয়ে আইসিসির গঠিত বোর্ড আগ্রহী দেশগুলোর ব্যাপারে যাচাই-বাছাই করে দেখার পর এমন সিদ্ধান্ত নিয়েছে।

আইসিসির ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত টুর্নামেন্ট আয়োজনের চক্রে মট ২টি চ্যাম্পিয়নস ট্রফির আসর বসবে। এর একটি ২০২৫ সালে, যার আয়োজক পাকিস্তান। এরপর ২০২৯ সালে দ্বিতীয় আসরটি বসবে ভারতে।

এর আগে ১৯৯৬ সালে সর্বশেষ আইসিসির কোনো টুর্নামেন্ট আয়োজন করেছিল পাকিস্তান। সেবার ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপের আয়োজক ছিল দক্ষিণ এশিয়ার দেশটি।  

২০০৯ সালে লাহোরে সফররত শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে একঘরে হয়ে পড়েছিল পাকিস্তান। দেশটিতে এরপর প্রায় ১০ বছর কোনো পূর্ণ মর্যাদার ক্রিকেট দল সফরে যায়নি।  

অবশ্য সাম্প্রতিক সময়ে পাকিস্তানের পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে দল সেখানে সিরিজ খেলে এসেছে। কিন্তু ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দল টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই সিরিজ বাতিল করে পুরনো চাপ ফিরিয়ে এনেছিল। যদিও সম্প্রতি ইংল্যান্ড দল ফের সফরে রাজি হয়েছে এবং অস্ট্রেলিয়া দলও সফরের প্রস্তুতি নিচ্ছে।

চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের সুযোগ পাওয়ার প্রতিক্রিয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা আইসিসিকে ধন্যবাদ জানিয়েছেন। তার মতে, এই আসর খেলাটির প্রতি পাকিস্তানিদের আবেগের প্রতিফলন ঘটাতে সহায়তা করবে।

আইসিসির সিদ্ধান্তে পাকিস্তান খুশি হতেই পারে। একদিকে ২৯ বছর পর টুর্নামেন্ট আয়োজনের সুযোগ পাচ্ছে তারা। অন্যদিকে চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা ধরে রাখার সুযোগটা ঘরের মাঠেই পাচ্ছেন বাবর-রিজওয়ানরা। ২০১৭ আসরের ফাইনালে ওভালে ভারতকে ১৮০ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ২০২৫ সালের ফেব্রুয়ারিতে ৮ দলের মধ্যে ১৫ ম্যাচের এই টুর্নামেন্টের ম্যাচগুলো গড়াবে পাকিস্তানের ৩টি ভিন্ন ভিন্ন স্টেডিয়ামে।

এদিকে আগামী ৮ বছরে বাংলাদেশ একটি আইসিসি ইভেন্ট আয়োজন করতে চলেছে। ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ অবশ্য ভারতের সঙ্গে যৌথভাবে আয়োজন করবে বাংলাদেশ।

আরও পড়ুন- ২০৩১ ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক বাংলাদেশ-ভারত

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।