ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দেরি হলে মরেও যেতে পারতাম: রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
দেরি হলে মরেও যেতে পারতাম: রিজওয়ান

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের আগে পাকিস্তান দলের ওপেনার মোহাম্মদ রিজওয়ান দুই রাত আইসিইউতে কাটিয়েছেন। তার বুকে মারাত্মক সংক্রমণ হয়েছিল।

সেদিন হাসপাতালে নিয়ে যেতে দেরি হলে মৃত্যুও হতে পারত তার, রিজওয়ান নিজেই এমনটা জানিয়েছেন।

'ক্রিকেট পাকিস্তান'কে দেওয়া এক সাক্ষাৎকারে রিজওয়ান বলেন, 'হাসপাতালে নিয়ে যাওয়ার সময় আমার শ্বাস-প্রশ্বাস ঠিকঠাক চলছিল না। চিকিৎসকরা জানিয়েছিলেন, আমার শ্বাসনালী বন্ধ হয়ে গিয়েছিল। প্রথমে জানতে পারলাম পর দিন সকালে আমাকে ছেড়ে দেওয়া হবে। পরে বলা হলো সকালে নয়, সন্ধ্যায় ছাড়া হবে। চিকিৎসকরা বলেন, হাসপাতালে নিয়ে যেতে ২০ মিনিট দেরি হলে আমার শ্বাসনালী ও ফুসফুস কাজ করা বন্ধ করে দিতে পারত। '

দুবাইয়ের একটি হাসপাতালে রিজওয়ানকে সুস্থ করে তোলেন ভারতীয় চিকিৎসক সাহির সাইনালবদিন। চিকিৎসকদের ধন্যবাদ জানিয়ে রিজওয়ান বলেন, 'চিকিৎসকরা আমাক ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছিলেন। কিন্তু আমি ভাবছিলাম, সেমিফাইনাল খেলতে পারব কি না। চিকিৎসকরা আমাকে বলেন, আমি খেলার অবস্থায় নেই। সে কথা শুনে আমি ভয় পেয়ে গিয়েছিলাম। তার পরেও যে আমি খেলতে পেরেছি তার জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ। ' 

সুস্থ হওয়ার পর রিজওয়ান কৃতজ্ঞতাস্বরূপ নিজের সই করা জার্সিটি উপহার দেন ওই চিকিৎসককে! মানবিকতার কাছে এক বিন্দুতে যেন মিলে গেল ওয়াঘার এপার-ওপার।

এর আগে অজিদের কাছে হেরে সেমি থেকে বিদায়ের পর সংবাদ সম্মেলনে পাকিস্তানের দলের চিকিৎসক নাজীব সামরু জানান, 'রিজওয়ান ফুসফুসের গুরুতর সংক্রমণ নিয়ে নভেম্বরের ৯ তারিখ আইসিইউতে ভর্তি হন। তাকে দুই দিন সেখানে কাটাতে হয়। সে অবিশ্বাস্য দ্রুততায় সেরে উঠেছে এবং ম্যাচ খেলার জন্য ফিটনেস ফিরে পেয়েছে। দেশের হয়ে পারফর্ম করার জন্য সে ছিল দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ এবং আমরা তো আজকে দেখেছি সে কেমন খেলেছে। '

আইসিইউ থেকে ফিরে রিজওয়ান সত্যিকারের অর্থেই বীরত্বপূর্ণ ইনিংস খেলেছেন। অধিনায়ক বাবর ৩৪ বলে ৩৯ করে ফিরে গেলেও এক পাশ আগলে রেখে রিজওয়ান খেলেন ৫২ বলে ৬৭ রানের দারুণ এক ইনিংস। আর তাতে ভর করে পাকিস্তান পায় ১৭৬ রানের সংগ্রহ। যদিও ম্যাচটি বোলিং ও ফিল্ডিং ব্যর্থতায় ৫ উইকেটে হেরে যায় পাকিস্তান, কিন্তু রিজওয়ান ঠিকই রেকর্ডের খাতায় নিজের নাম তুলেছেন।  

অজিদের বিপক্ষে ব্যাটিং করার এক পর্যায়ে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে ১ হাজার রানের মাইলফলক গড়েছেন রিজওয়ান। চলতি পঞ্জিকাবর্ষে ৮৬.০৮ গড়ে এবং ১৩৫.৪৫ স্ট্রাইক রেটে ১০৩৩ রান করেছেন তিনি। এই সময়ে ২৩ ম্যাচের ২০ ইনিংসে একটি সেঞ্চুরি ও ১০টি ফিফটি এসেছে তার ব্যাট থেকে।  

এবারের বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রিজওয়ান। ৬ ম্যাচ খেলে তিনি ৩ ফিফটিতে করেছেন ২৮১ রান। রিজওয়ান এখন পাকিস্তান দলের সঙ্গে বাংলাদেশ সফরে আছেন। এই সফরে ৩ টি-টোয়েন্টি ও দুই টেস্টের সিরিজ খেলবে পাকিস্তান দল। আগামী ১৯ নভেম্বর থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজ। বাকি দুই ম্যাচ ২০ ও ২২ নভেম্বর। এরপর হবে টেস্ট সিরিজ।  

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।