ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

বিশ্বকাপ থেকে ১০৩ কোটি টাকা আয় করবে বিসিসিআই!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২১
বিশ্বকাপ থেকে ১০৩ কোটি টাকা আয় করবে বিসিসিআই!

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে প্রায় ১২ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০৩ কোটি টাকা) আয় করবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। অ্যাপেক্স কাউন্সিলের সদস্যদের কাছে বিসিসিআই যে হিসাব ধরিয়ে দিয়েছে, সেখান থেকেই এই তথ্য পাওয়া গেছে।

 

অ্যাপেক্স কাউন্সিলের সদস্যদের কাছে ই-মেইলের মাধ্যমে বিশ্বকাপ আয়োজন ও এর আনুষঙ্গিক খরচের পর নিজেদের সম্ভাব্য লাভের অঙ্কটাও জানিয়েছে বিসিসিআই।  

প্রকাশিত ই-মেইলের তথ্য অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের ৩৯টি ম্যাচ আয়োজনের জন্য আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি) পাবে ৭ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশ মুদ্রায় প্রায় ৬০ কোটি টাকা)।  

অন্যদিকে মাসকটে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ৬টি ম্যাচ আয়োজন করে ৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৩ কোটি টাকা) আয় করবে ওমান ক্রিকেট (ওসি)। আর মূল আয়োজক বিসিসিআইয়ের আয় দাঁড়াবে প্রায় ১২ মিলিয়নের বেশি।  

ই-মেইলে বিসিসিআই জানিয়েছে, ইসিবি ৭ মিলিয়ন ডলারের মধ্যে দেড় মিলিয়ন ডলার পাবে আয়োজক হিসেবে, আয়োজনের জন্য পাবে সাড়ে ৫ মিলিয়ন ডলার এবং মাসকটের ৬ ম্যাচ আয়োজনের জন্য ৪ লাখ ডলার।  

বিসিসিআই টুর্নামেন্টের টিকিট বিক্রির স্বত্ব দিয়েছে ইসিবি এবং ওসির হাতে। ৩৩ দিনের এই টুর্নামেন্ট থেকে বড় অঙ্কের লাভের আশা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে শুধু আয়োজন বাবদ আয় ছাড়াও বিজ্ঞাপন ও অন্যান্য চুক্তি থেকে আয় হবে আরও অনেক বেশি।

সম্প্রতি অ্যাপেক্স কাউন্সিল মিটিংয়ে সদস্যদের কাছে বিসিসিআই জানিয়েছে, বিশ্বকাপ থেকে তাদের নিজেদের আয় হবে ১২ মিলিয়ন ডলার। অবশ্য পুরো আসর আয়োজনের খরচ অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে ২৫ মিলিয়ন ডলার কম।

বিসিসিআই তাদের বিশ্বকাপ আয়োজনের খরচ (১৩.৫০ মিলিয়ন ডলার) থেকে দেড় মিলিয়ন ডলার ইসিবিকে দেবে এবং আয়োজনের খরচ বাবদ সাড়ে ৫ মিলিয়ন ডলার দেবে যা আইসিসি খরচ করবে। সবমিলিয়ে তাদের দিতে হবে ৭ মিলিয়ন ডলার।

করোনা মহামারি পরিস্থিতির অবনতির কারণে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নেওয়া হয়। তবে প্রথম রাউন্ডের কয়েকটি ম্যাচ আয়োজন করবে ওমান।  

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa