ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফে ব্যাঙ্গালুরু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফে ব্যাঙ্গালুরু

গ্লেন ম্যাক্সওয়েলের ঝড়ো ইনিংসের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে ডাক না পাওয়া যুজবেন্দ্র চাহালের দুর্দান্ত বোলিং; এই দুইয়ে ভর করে দারুণ এক জয় তুলে নিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।  

রোববার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে পাঞ্জাব কিংসকে ৬ রানে হারিয়েছে ব্যাঙ্গালুরু।

এই জয়ে তৃতীয় দল হিসেবে আইপিএলের চলতি আসরের প্লে-অফে উঠা নিশ্চিত হলো বিরাট কোহলিদের।

শুরুতে ব্যাট করতে নেমে গ্লেন ম্যাক্সওয়েলের ৩৩ বলে ৫৭ রান এবং দেবদূত পাডিক্কালের ধৈর্যশীল ৪০ রানের ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৬৪ রান সংগ্রহ করে ব্যাঙ্গালুরু। জবাবে পাঞ্জাবের দুই ওপেনার লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল মিলে তুলে ফেলেন ৯১ রান। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে খেলার মোড় ঘুরে যায়। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৫৮ রান তুলতে পারে পাঞ্জাব।

প্লে-অফে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিটালসের সঙ্গী হলো ব্যাঙ্গালুরু। পাঞ্জাব রয়ে গেল পাঁচেই। কিন্তু তাদের প্লে-অফের স্বপ্ন এখন আর তাদের হাতে নেই। এখন পুরোটাই নির্ভর করছে আরও ৩ দলের পা হড়কানোর ওপর। কারণ পাঞ্জাবের মতো রাজস্থান রয়্যালস, মুম্বাই ইন্ডিয়ান্স এবং কলকাতা নাইট রাইডার্স- এই তিন দলেরও পয়েন্ট সমান ১০ করে। কিন্তু পাঞ্জাব পুরো ১৩ ম্যাচই খেলে ফেলেছে। বাকিদের হাতে এখনও ১টি করে ম্যাচ আছে।

শারজাহতে এ বছর পুরনো বলে ব্যাটিং করা ব্যাটারদের জন্য বেশ কঠিন। এই মাঠে চলতি মৌসুমে প্রথম ইনিংসে গড় মাত্র ১৩৪ রান করে। ব্যাঙ্গালুরুর ১৬৪ রান এই মাঠে চলতি বছরের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ওপেনিং জুটিতেই ৬৪ রান তোলেন বিরাট কোহলি ও পাডিক্কাল। ২৪ বলে ২৫ রান করেন কোহলি। আর পাডিক্কালের ব্যাট থেকে আসে ৩৮ বলে ৪০ রান। কিন্তু ১২ বলের ব্যবধানে দুই ওপেনার ও ড্যান ক্রিশ্চিয়ান (০) বিদায় নিলে ৭৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর ক্রিজে এসে ব্যাট হাতে ঝড় তোলেন ম্যাক্সওয়েল। ৩ চার ও চার ছক্কা হাঁকানো এই অজি ব্যাটার এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে যোগ করেন ৭৩ রান।  

পাঁচে নামা এবি ডি ভিলিয়ার্স ১৮ বলে ২৩ রান করে রান আউট হয়ে বিদায় নেন। ওই ওভারেই শাহবাজ আহমেদ (৮) ও জর্জ গার্টন (০)-কে বোল্ড করেন ফেরান পাঞ্জাবের ভারতীয় পেসার মোহাম্মদ শামি।

জবাব দিতে নেমে বিনা উইকেটে ৮১ রান তুলে ফেলে পাঞ্জাব। কিন্তু লোকেশ রাহুল (৩৯) বিদায় নেওয়ার পর ৫৫ রান যোগ হতেই আরও ৬ উইকেট হারিয়ে ফেলে তারা। বল হাতে ব্যাঙ্গালুরুর চাহাল ২৯ রানে তুলে দেন ৩ উইকেট।  

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।