ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

বিশ্বকাপ স্কোয়াডে ফিরেই অবসরের ঘোষণা দিলেন ডেসকাটে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
বিশ্বকাপ স্কোয়াডে ফিরেই অবসরের ঘোষণা দিলেন ডেসকাটে

বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেয়ে ক্যারিয়ারের নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছেন নেদারল্যান্ডসের অলরাউন্ডার রায়ান টেন ডেসকাটে। কিন্তু শুরুর আগেই শেষটাও জানিয়ে দিলেন ইংলিশ কাউন্টি এসেক্সের এ কিংবদন্তি।

 

দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করা ৩১ বছর বয়সী এ তারকা দেশের হয়েই খেলার স্বপ্ন দেখতেন। ২০০৩ সালে একটি প্রাক-মৌসুম ম্যাচে এ অলরাউন্ডারের খেলা দেখে তাকে ইংলিশ কাউন্টি এসেক্সে যোগ দিতে বলেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার গ্রাহাম গুচ। অবশেষে ক্লাবটিতে যোগ দিয়ে ৫৫৪ ম্যাচ খেলে ১৭ হাজারের বেশি রানের পাশাপাশি ৩৪৮টি উইকেট শিকার করে কিংবদন্তি হয়ে উঠেন।

প্রোটিয়াদের হয়ে না খেলতে পারলেও ডেসকাটে নেদারল্যান্ডের হয়ে ৩৩টি ওয়ানডের পাশাপাশি ২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। ডাচদের সঙ্গে ক্যারিয়ারে দুর্দান্ত সময় কাটিয়ে ৭ বছর পর অবশেষে ৪১ বছর বয়সে বিশ্বকাপ স্কোয়াডে নাম লেখালেন তিনি। কিন্তু পুনরায় মাঠে নামার আগেই জানিয়ে দিলেন এ আসরই হবে তার শেষ আসর।

ডেসকাটে বলেন, ‘কেপটাউন থেকে এখানে (নেদারল্যান্ড) এসে আমার স্বপ্ন পূরণের জন্য অনেক আগেই সুযোগ দেয়া হয়েছিল। তখন আমরা উল্লেখযোগ্য কিছু অর্জন করতে পেরেছি। সেখান থেকে আমার কাছে সবচেয়ে বড় অর্জন ছিল নিজ দেশ থেকে এসে ভিন্ন কোনো দেশকে নিজের করে নেয়া। চেমসফোর্ডের (এসেক্স ক্রিকেট গ্রাউন্ড) সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িত রয়েছে। অবসরের পরেও যা আমাকে দীর্ঘ সময় ধরে খুশি রাখবে। ’

কাউন্টি ক্লাব এসেক্সের হয়ে তিনি জিতেছেন বেশ কিছু শিরোপা। ২০১৬ সালে কাউন্টি দলটির নেতৃত্ব পান তিনি। তার অধিনায়কত্বে ডিভিশন টু জিতে ডিভিশন ওয়ানে উঠে আসে দল। পরের বছর তার নেতৃত্বে ডিভিশন ওয়ানের শিরোপাও জিতে নেয় এসেক্স। ২ বছর পর আবারও তারা কাউন্টি চ্যাম্পিয়ন হয় ডেসকাটের নেতৃত্বেই।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa