ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

বিশ্বকাপেই সাকিবের বিশ্বরেকর্ড!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
বিশ্বকাপেই সাকিবের বিশ্বরেকর্ড!

বিশ্বের প্রথম এবং এখন অবধি একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে ১২ হাজার রান ও ৬০০ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়ার খুব কাছে ছিলেন সাকিব আল হাসান। তবে চলমান নিউজিল্যান্ড সিরিজে তা আর হলো না।

 

তিন ফরম্যাটে আগেই ১২ হাজার রান ছিল সাকিবের। তবে কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুই টি-টোয়েন্টিতে ২টি করে ৪টি উইকেট পেলেও তৃতীয় ও চতুর্থ ম্যাচে ছিলেন উইকেটশূন্য। আর বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করায় পঞ্চম ও শেষ ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডারকে বিশ্রাম দেওয়া হয়।

ফলে ৫৯৮ উইকেট নিয়েই এই সিরিজ শেষ করতে হলো সাকিবকে। আর আসছে অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে কোনো সূচি নেই। তাই বাঁহাতি তারকাকে বিশ্বরেকর্ডটির জন্য বিশ্বকাপকেই মঞ্চ বানাতে হচ্ছে।

সাকিব এখন অবধি তিন ফরম্যাটে ৩৬১টি ম্যাচ খেলেছেন। যেখানে ৮৮টি টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমে ১০৬টি উইকেট নিয়েছেন।

এদিকে মাত্র একটি উইকেট নিলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি লাসিথ মালিঙ্গাকে ছুঁয়ে ফেলবেন সাকিব। আর দুটি উইকেট পেলে সিংহাসনে বসার সুযোগ থাকছে।

এর আগে গত জিম্বাবুয়ে সিরিজে ১২ হাজার রান পূর্ণ করে বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের মালিক হন সাকিব। দক্ষিণ আফ্রিকান সাবেক কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস প্রথম এই কীর্তি গড়েছিলেন। তবে সাকিব ক্যালিসের থেকেও কম ম্যাচ খেলে রেকর্ডটির মালিক হন।

এবারের বিশ্বকাপ আসরে বাংলাদেশকে বাছাইপর্বে উতরে তবেই সুপার ১২তে জায়গা করে নিতে হবে। বিশ্বকাপে প্রথম রাউন্ডে বাংলাদেশ গ্রুপ ‘বি’-তে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ওমানে। ১৭ অক্টোবর, স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। নিজেদের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ খেলবে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa