ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

১০০তম টি-টোয়েন্টির অনন্য মাইলফলকে মাহমুদউল্লাহ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
১০০তম টি-টোয়েন্টির অনন্য মাইলফলকে মাহমুদউল্লাহ

প্রথম বাংলাদেশি ও বিশ্বের অষ্টম ক্রিকেটার হিসেবে ১০০তম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অনন্য মাইলফলক স্পর্শ করলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

রোববার (০৫ সেপ্টেম্বর) মিরপুর শেরে বাংলায় নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয়টিতে টস করার মধ্যদিয়ে এই রেকর্ড গড়েন টাইগার অধিনায়ক।

গত ৯৯ ম্যাচে মাহমুদউল্লাহ ৯১ ইনিংসে ব্যাট করে ১৭০২ রান করেছেন। এসময় ১২০ স্ট্রাইক রেটে ৫টি ফিফটিও করেছেন তিনি। পাশাপাশি ৩২টি উইকেটও পেয়েছেন তিনি।

বাংলাদেশিদের মধ্যে মুশফিকুর রহিম আজ নিজের ৮৯তম ম্যাচে নেমে দ্বিতীয়স্থানে রয়েছেন। আর ৮৭তম ম্যাচ খেলতে নামা সাকিব আল হাসান তৃতীয়স্থানে। যেখানে গত কয়েকটি সিরিজে চোটের কারণে থাকতে না পারা তামিম ইকবাল ৭৪ ম্যাচ খেলে চতুর্থস্থানে জায়গা করে আছেন।

এদিকে বিশ্বে ১১৬ ম্যাচ খেলে সবার ওপরে রয়েছেন পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক। এরপর যথাক্রমে রয়েছেন মোহাম্মদ হাফিজ (১১৩), রোহিত শর্মা (১১১), ইয়ন মরগান (১০৭), কেভিন ও’ব্রাইন (১০৪), মার্টিন গাপটিল (১০২) ও রস টেইলর (১০২)।

২০১৮ সালে শ্রীলঙ্কার বাংলাদেশ সফরে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পান মাহমুদউল্লাহ। বাংলাদেশের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ও (২৪ ম্যাচে ১২ জয়) রয়েছে তার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহর বাংলাদেশের হয়ে বেশ কয়েকটি রেকর্ডও রয়েছে। যেমন দেশের আউটফিল্ড ফিল্ডার হিসেবে সবচেয়ে বেশি ক্যাচ (৩৭) তার দখলে। টাইগারদের হয়ে টানা সবচেয়ে বেশি (৫৪) ম্যাচও খেলেছেন তিনি। এছাড়া তিনি শূন্য ছাড়া টানা ৬৬ ম্যাচ খেলেছেন। যেটি বাংলাদেশের রেকর্ড, সব দেশ মিলিয়ে চতুর্থ সর্বোচ্চ। বাংলাদেশের হয়ে সবচেয়ে কিপটে বোলিংও তার দখলে। ২০১৪ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৪ ওভারে মাত্র ৮ রান দিয়েছিলেন মাহমুদউল্লাহ। ২০১৫ সালের নভেম্বর থেকে এ পর্যন্ত বাংলাদেশের খেলা ৬৫টি টি-টোয়েন্টির ৬৪টিই খেলেছেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa