ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

শচীনকে ছাড়িয়ে ২৩ হাজারি ক্লাবে দ্রুততম কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
শচীনকে ছাড়িয়ে ২৩ হাজারি ক্লাবে দ্রুততম কোহলি

দীর্ঘদিন থেকে শতকের দেখা পাচ্ছেন না বিরাট কোহলি। কিন্তু তাই বলে রেকর্ড বইয়ে তার আঁকিবুঁকি কিন্তু মোটেও থেমে নেই।

সর্বশেষ ভারতীয় অধিনায়ক দ্রুততম সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রানের এলিট ক্লাবে নাম লিখিয়েছেন। আর এই মাইলফলক গড়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে।

বৃহস্পতিবার ওভালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টের প্রথম দিনে এই কীর্তি গড়েছেন কোহলি। এই উচ্চতায় পৌঁছুতে তার লেগেছে ৪৯০ ইনিংস। অন্যদিকে শচীনের লেগেছিল ৫২২ ইনিংস। অজি কিংবদন্তি রিকি পন্টিং এই মাইলফলক পার হয়েছিলেন ৫৪৪ ইনিংসে।

দ্রুততম ২৩ হাজার রান (ইনিংসের হিসাবে):

বিরাট কোহলি- ৪৯০
শচীন টেন্ডুলকার- ৫২২
রিকি পন্টিং- ৫৪৪
জ্যাক ক্যালিস- ৫৫১
কুমার সাঙ্গাকারা- ৫৬৮
রাহুল দ্রাবিড়- ৫৭৬
মাহেলা জয়াবর্ধনে- ৬৪৫

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের ক্ষেত্রে কোহলির অবস্থান এখন তিনে। তার সামনে আছেন শুধু শচীন ও দ্রাবিড়। তিন ফরম্যাট মিলিয়ে ৬৬৪ ম্যাচ (৭৮২) খেলা শচীনের মোট রান ৪৮.৫২ গড়ে ৩৪ হাজার ৩৫৭। আর ‘দ্য ওয়াল’ খ্যাত দ্রাবিড় ৫০৪ ম্যাচ (৫৯৯ ইনিংস) ৪৫.৫৭ গড়ে করেছিলেন ২৪ হাজার ৬৪ রান। অন্যদিকে ৪৪০তম ম্যাচ (৪৯০তম ইনিংস) খেলতে নামা কোহলি দ্রাবিড়ের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। তার ব্যাটিং গড় ৫৫-এর বেশি!

এর আগে ওভাল টেস্টে টস করতে নেমে আরও একটি রেকর্ডে নাম লিখিয়েছেন কোহলি। একমাত্র ভারতীয় অধিনায়ক হিসেবে ভারতের বাইরে যেকোনো এক দেশে ১০টি বা তার বেশি দলের নেতৃত্ব দেওয়ার কীর্তি এখন তার। এর আগে ইংল্যান্ডের মাতিতে ৯ ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনী।  

রেকর্ড গড়লেও কোহলি খুব একটা স্বস্তিতে নেই। ৩২ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান সর্বশেষ চলতি সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ফিফটির দেখা পেলেও তা সেঞ্চুরিতে পরিণত করতে পারেননি। সব ফরম্যাট মিলিয়ে ৫০-এর অধিক ইনিংসে সেঞ্চুরি নেই তার।  

কোহলি সর্বশেষ শতক হাঁকিয়েছিলেন ২০১৯ সালে ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে দিবারাতের টেস্টে। এরপর দু’বছর কাটতে চললেও কোনো ফরম্যাটেই তিন অঙ্কের দেখা পাচ্ছেন না ভারত অধিনায়ক।

এর আগে ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে অক্টোবর মাস পর্যন্ত টানা ২৫ ইনিংসে কোহলির ব্যাট থেকে শতরান আসেনি।

এদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশদের বিপক্ষে প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৬৩ রান তুলেছে ভারত। বিরাট কোহলি ব্যাট করছিলেন ২৩ রানে। সঙ্গী রবীন্দ্র জাদেজা ১০ রানে অপরাজিত।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa