ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

দুর্দান্ত পারফরম্যান্সে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে আফ্রিদি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
দুর্দান্ত পারফরম্যান্সে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে আফ্রিদি শাহীন আফ্রিদি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে পৌঁছালেন শাহীন আফ্রিদি। পাকিস্তানি এই ফাস্ট বোলার ১০ধাপ এগিয়ে বোলিং র‌্যাংকিংয়ে ৮-এ জায়গা করে নিলেন।

বর্তমানে তার রেটিং পয়েন্ট ৭৮৩।

আইসিসির সর্বশেষ টেস্ট র‌্যাংকিংয়ে আফ্রিদি ছাড়ারও বাবর আজম ও ফাওয়াদ আলমের উন্নতি হয়েছে।

দুদলের শেষ টেস্ট জ্যামাইকাতে ভয়ঙ্কর ছিলেন আফ্রিদি। এমনকি দুই টেস্টে তিনি ১৮টি উইকেট দখল করে সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারিও হয়েছেন। যেখানে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ক্যারিবীয় জায়ডেন সিলস ১১টি উইকেট নিয়েছেন। প্রথম টেস্টে ৮ উইকেট নেওয়া আফ্রিদি দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ার সেরা ৯৪ রানে ১০ উইকেট পান। সাবিনা পার্কের এ ম্যাচে ১০৯ রানে জিতে পাকিস্তান ১-১ ব্যবধান সিরিজ সমতা পায়।

দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসে প্রতি ৪ ওভার অন্তর উইকেট নেওয়া আফ্রিদির গড় ছিল মাত্র ১১.২৭। এই সিরিজে তিনি ৭জন ক্যারিবীয় ব্যাটসম্যানদের অন্তত দুবার ফিরিয়েছেন। আর স্বাগতিকদের উইকেটরক্ষক জশুয়া ডা সিলভা তো ৪ ইনিংসে ৩বারই তার বলে বিদায় নিয়েছেন।

টেস্টে এখন পর্যন্ত ১৯ ম্যাচে ২৫.২৫ গড়ে ৭৬টি উইকেট নিয়েছেন আফ্রিদি। সাদা পোশাকের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও সফল এই বাঁহাতি। পাকিস্তানের হয়ে সব ফরম্যাটেই তিনি নিজেকে প্রমাণ করেছেন।

এই সিরিজে পাকিস্তানি অধিনায়ক বাবর আজমও বেশ ধারাবাহিকতায় পরিচয় দিয়েছেন। ৪ ইনিংসেই তিনি ৩০ এর ওপর রান করেছেন। এছাড়া সাবিনা পার্কের দুই ইনিংসে ফিফটি তুলে নেন। তিনি ৪৮.২৫ গড়ে ১৯৩ রান নিয়ে সিরিজের সবার ওপরে রয়েছেন। ফলে একধাপ উন্নতি হয়ে ব্যাটিং র‌্যাংকিংয়ে সাতে উঠেছেন।

এদিকে বুড়ো বয়সে ভেলকি দেখানো ফাওয়াদ আলমও ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে উঠেছেন। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২৪ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যান ৩৪ ধাপ এগিয়ে ২১তম পজিশনে জায়গা করে নিয়েছেন।

আইসিসি ব্যাটিং র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ডে অধিনায়ক কেন উইলিয়ামসন ও অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স যথাক্রমে শীর্ষে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।