ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

ক্রিকেট

আইসিসির ৩ নতুন সদস্য সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
আইসিসির ৩ নতুন সদস্য সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তান

মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে সদস্য দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে আইসিসি । ৭৮তম বাৎসরিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এক বিবৃতিতে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে সদস্য পদ দেওয়ার বিষয়টি জানায় আইসিসি।

এশিয়ায় আইসিসির ২২ ও ২৩তম সদস্য মঙ্গোলিয়া ও তাজিকিস্তান। আর ইউরোপের ৩৫তম সদস্য সুইজারল্যান্ড। এই তিন দেশের অন্তর্ভুক্তিতে আইসিসির সদস্য এখন মোট ১০৬টি। সেখানে সহযোগী সদস্য ৯৪টি। ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল দ্য মঙ্গোলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন। ২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে যা খেলাটির জাতীয় প্রশাসনের অংশ হয়ে ওঠে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় আন্তর্জাতিক যুব গ্রিন গেমসের আয়োজক মঙ্গোলিয়া, যেখানে থাকছে ক্রিকেটও।

সুইজারল্যান্ডে প্রথম ক্রিকেট খেলা হয় ১৮১৭ সালে। ২০১৪ সালে ক্রিকেট সুইজারল্যান্ড (সিএস) সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করে। ২০১২ সালে সুইস ক্রিকেট অ্যাসোসিয়েশনকে বহিষ্কার করার পর গত সাত বছর ধরে নতুন এই সংস্থাই সেখানে ক্রিকেট নিয়ে কাজ করছে।

তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন গঠিত হয় ২০১১ সালে, দেশটির ক্রীড়া মন্ত্রণালয় ও অলিম্পিক কমিটির সহায়তায়। সেই পরিক্রমায় গড়ে তোলা হচ্ছে অবকাঠামো ও ঘরোয়া ক্রিকেট কাঠামো, যেখানে মূল মনোযোগ মেয়েদের ক্রিকেট ও জুনিয়র ক্রিকেটে। নতুন তিন দেশকে সদস্য পদ দিলেও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa