ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

ক্রিকেট

সাকিবের অনন্য মাইলফলক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
সাকিবের অনন্য মাইলফলক

সাকিবের অসংখ্য কীর্তির খাতায় নতুন অধ্যায় যুক্ত হলো। এবার এমন এক অনন্য কীর্তি গড়েছেন তিনি, যেখানে তার ধারেকাছে আছেন কেবল দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ম্যাচ জেতানো অপরাজিত ৯৬ রানের ইনিংস খেলেন সাকিব। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের অনন্য এক মাইলফলকে পা রাখেন বিশ্বসেরা অলরাউন্ডার। শুধু কি তাই, এমন মাইলফলকে তিনিই বিশ্বে দ্রুততম। এর আগে একই ম্যাচে বল হাতে ২টি উইকেটও নেন সাকিব।

রান ও উইকেটের অসাধারণ এই কীর্তি গড়তে ৩৪৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলতে হয়েছে সাকিবকে। বাংলাদেশের এই ক্রিকেট সুপারস্টার বাদে বিশ্ব ক্রিকেটে একমাত্র জ্যাক ক্যালিসের ঝুলিতে আছে এমন মাইলফলক গড়ার কীর্তি। তবে মাইলফলকটি গড়তে সাবেক প্রোটিয়া অলরাউন্ডারের লেগেছে ৪২০ ম্যাচ।

দ্বিতীয় ওয়ানডেতে খেলতে নামার আগে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক ছুঁতে সাকিবের প্রয়োজন ছিল ২৬ রান। ব্যক্তিগত ২৩ রানে থাকা অবস্থায় স্বাগতিক দলের পেসার টেন্ডাই চাতারার বলে বাউন্ডারি হাঁকিয়ে তিনি পেয়ে যান কাঙ্ক্ষিত লক্ষ্যের দেখা।  

এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেওয়ার পথে সাকিব বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালিক হন। এতদিন এই রেকর্ড ছিল সাবেক টাইগার দলপতি ও পেসার মাশরাফি বিন মর্তুজার (২৬৯) দখলে।  

সাকিবের সামনে আরও বড় মাইলফলক অপেক্ষা করছে। আর মাত্র ১৭ উইকেট নিলেই তার আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটসংখ্যা দাঁড়াবে ৬০০টিতে। আর তাহলেই ১০ হাজার রান ও ৬০০ উইকেট পাওয়া একমাত্র অলরাউন্ডার হবেন তিনি। কীর্তিটা যে খুব বেশি দূরে নয়, তা তো সহজেই অনুমেয়।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa