ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

মাশরাফিকে ছাড়িয়ে সাকিবের নতুন রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
মাশরাফিকে ছাড়িয়ে সাকিবের নতুন রেকর্ড ফাইল ছবি

হারারেতে জিম্বাবুয়ের অধিনায়ক ব্র্যান্ডন টেইলরকে আউট করার পর ওয়ানডেতে বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি উইকেটের মালিক এখন সাকিব আল হাসান।  

টেইলরকে শর্ট ফাইন লেগে ক্যাচ তুলে দিতে বাধ্য করার পর রেকর্ডের খাতায় মাশরাফি বিন মর্তুজাকে পেছনে ফেলে দিয়েছেন সাকিব।

ওয়ানডেতে বাঁহাতি স্পিনারের এটি ২৭০তম উইকেট। এতদিন রেকর্ডটি মাশরাফির (২৬৯) সঙ্গে ভাগাভাগি করছিলেন সাকিব।  

২৭০তম ওয়ানডে উইকেট তুলে নিতে ২১৩ ম্যাচ খেলেছেন সাকিব। মাশরাফি খেলেছেন ২১৮ ম্যাচ। তিনে থাকা সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক ১৫৩ ম্যাচে ঝুলিতে পুরেছিলেন ২০৭ উইকেট।   

সাকিব অবশ্য ২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে আব্দুর রাজ্জাককে পেছনে ফেলে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। তবে পরে সেই রেকর্ড ভাঙেন মাশরাফি। কিন্তু ২০২০ সালের মার্চে শেষ ওয়ানডে খেলা সাবেক অধিনায়ক এরপর থেকে মাঠের বাইরে। ফলে রেকর্ডটা অনেকদিন সাকিবের হাতেই থাকার সম্ভাবনা বেশি।

মাশরাফি অবশ্য ২০০৭ সালের জুনে আফ্রো-এশিয়া কাপে এশিয়া একাদশের হয়ে ১টি উইকেট পেয়েছিলেন। কিন্তু সাকিব জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ওয়ানডেতে পরে আরও উইকেট পেয়েছেন। ফলে সবমিলিয়ে সাকিবই এখন রেকর্ডের মালিক।  

শুধু ওয়ানডে নয়, সাকিব এরইমধ্যে বাংলাদেশের জার্সিতে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটেও সর্বোচ্চ উইকেট শিকারি। লাল বলে তার উইকেটসংখ্যা ২১০টি এবং টি-টোয়েন্টিতে ৯২টি। এছাড়া সবধরনের টি-টোয়েন্টি মিলিয়ে সাকিব ৩৬২ উইকেট নিয়ে আছেন শীর্ষ ছয়ে।

সাকিব মাত্র চতুর্থ অলরাউন্ডার হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান ও ২৫০ উইকেটের ডাবল কীর্তির মালিক। টি-টোয়েন্টিতে মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে ৫ হাজার রান, ৩০০ উইকেট এবং ৫০ ক্যাচের রেকর্ডও আছে তার।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa