ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

মাশরাফিকে ছাড়িয়ে শূন্যের নতুন রেকর্ড তামিমের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
মাশরাফিকে ছাড়িয়ে  শূন্যের নতুন রেকর্ড তামিমের

বাংলাদেশের জার্সিতে এতদিন সবচেয়ে বেশি শূন্য রানের ইনিংসের যৌথ মালিকানা ছিল তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজার দখলে। এবার সাবেক অধিনায়ককে ছাড়িয়ে গেলেন বর্তমান ওয়ানডে অধিনায়ক।

শুক্রবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এই অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়লেন তামিম।  চোট নিয়েও তিনি অন্য কাউকে সুযোগ না দিয়ে নিজেই খেলতে নেমেছে ফল পেলেন হাতেনাতে।

শুরুতে ব্যাট করতে নামা বাংলাদেশের ওপেনার তামিম রানের খাতা খোলার আগেই বিদায় নেন। ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই কাট করতে গিয়ে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে দেওয়ার পরই রেকর্ডের মালিক বনে যান তিনি।

এই নিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে মোট ৩৪ বার শূন্য রানে বিদায় নিলেন তামিম। বাংলাদেশের জার্সিতে তার পরেই অবস্থান মাশরাফির। ওয়ানডে থেকে আনুষ্ঠানিকভাবে অবসর না নেওয়া এই পেসার ব্যাট হাতে জাতীয় দলের জার্সিতে মোট ৩৩ বার ‘ডাক’ মেরেছেন।

তামিম ও মাশরাফির পরে অর্থাৎ তালিকার তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ আশরাফুল। এই ডানহাতি ব্যাটসম্যান জাতীয় দলের জার্সিতে মোট ৩১ বার শূন্য রানেই বিদায় নিয়েছেন। এরপর আছেন যথাক্রমে মুশফিকুর রহিম (২৬) ও হাবিবুল বাশার (২৫)।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ‘ডাক’ মারার রেকর্ড অবশ্য মুত্তিয়া মুরালিধরনের দখলে। সাবেক লঙ্কান কিংবদন্তি স্পিনার ক্যারিয়ারে মোট ৫৯ বার শূন্য রানে আউট হয়েছেন। ৫৪ বার এই লজ্জায় ডুবে দ্বিতীয় স্থানে আছেন ক্যারিবীয় গ্রেট কোর্টনি ওয়ালশ। আর তিনে আছেন মুরালিধরনের সাবেক সতীর্থ সনাথ জয়সুরিয়া (৫৩)।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa