ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

টেস্টে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
টেস্টে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি

বিদায়ী টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা ইনিংস খেলার পর মাহমুদউল্লাহ রিয়াদের র‍্যাঙ্কিংয়েও বেশ উন্নতি হয়েছে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন এই মিডঅর্ডার ব্যাটসম্যান।

এছাড়া বিদেশের মাটিতে দেশের হয়ে রেকর্ড গড়া বোলিং করা মেহেদী হাসান মিরাজেরও উন্নতি হয়েছে।

বুধবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশ-জিম্বাবুয়ের একমাত্র টেস্ট, ইংল্যান্ড-পাকিস্তান ওয়ানডে সিরিজ ও অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচের পারফরম্যান্স ধরা হয়েছে।

হারারে টেস্টে দেড় পর বছর পর সাদা পোশাকে ফিরে আট নম্বরে নেমে মাহমুদউল্লাহ খেলেন ১৫০ রানের ইনিংস। বাংলাদেশ পায় ২২০ রানের জয় । এই পারফরম্যান্সে মাহমুদউল্লাহকে উন্নতি করে বর্তমানে র‍্যাঙ্কিংয়ে ৪৪ নম্বরে উঠে এসেছেন।

সেই ইনিংসে ৯৫ রান করা লিটন দাস র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে উঠে এসেছেন। এছাড়া দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ পান সাদমান ইসলাম। ১১৫ রানের ইনিংস খেলেন বাংলাদেশ ওপেনার। তিনে নেমে ১১৭ রান করেন নাজমুল হোসেন শান্ত। তবে দুইজনে এখনও ঢুকতে পারেননি সেরা একশতে।

জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে অধিনায়ক ব্র্যান্ডন টেইলর ৭ ধাপ এগিয়েছেন। ৮১ ও ৯২ রানের ইনিংস খেলা এই অভিজ্ঞ ব্যাটসম্যান এখন আছেন ২৮ নম্বরে।  

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানগুলোতে আসেনি কোনো পরিবর্তন। আগের মতোই প্রথম পাঁচ জন কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, বিরাট কোহলি ও জো রুট।

এদিকে দেশের হয়ে বিদেশের মাটিতে সেরা বোলিংয়ের রেকর্ড নিজের করে নেন মিরাজ। ম্যাচে ১৪৮ রানে ৯ উইকেট নেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়ে এখন আছেন তিনি ২৪ নম্বরে। ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ৯৫ থেকে ৮৯তম স্থানে উঠে এসেছেন পেসার তাসকিন আহমেদ।  

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি ও ডোনাল্ড টিরিপানোর। এই সংস্করণের বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচটি স্থানে যথারীতি আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হ্যাজেলউড ও নিল ওয়্যাগনার।

আর টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে জেসন হোল্ডার। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন পাঁচে।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa