ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

সাদমান-শান্তর সেঞ্চুরির পর বাংলাদেশের ইনিংস ঘোষণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
সাদমান-শান্তর সেঞ্চুরির পর বাংলাদেশের ইনিংস ঘোষণা সংগৃহীত ছবি

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন সাদমান ইসলাম। কিছুক্ষণ পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন নাজমুল হোসেন শান্তও।

এই দুই টপ অর্ডার ব্যাটসম্যানের অনবদ্য ব্যাটিংয়ে ভর করে বাংলাদেশ বিশাল লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছে।  

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে চতুর্থ দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ২৮৪ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। লিড ৪৭৬ রান। ফলে শেষ ইনিংসে জিম্বাবুয়ের লক্ষ্য ৪৭৭ রান।  

মাত্র ১ বা ২ উইকেট হারিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে এত বিশাল লিড এর আগে মাত্র দুটি দল পেয়েছিল। প্রথমবার ২০০৬ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া ৬৪৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছিল। এরপর ২০১৬ সালের জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড পেয়েছিল ৫৬৪ রানের লিড।

 দলীয় ৮৮ রানে ওপেনার সাইফ হাসান (৪৩) বিদায় নেওয়ার পর থেকে হাল ধরেন সাদমান ও শান্ত। এর মধ্যে সাদমান নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিতে খেলেন ১৮০ বল, চারের মার ৮টি।  

সাদমানের পর সেঞ্চুরির দেখা পান শান্তও। ১০৮ বলে সেঞ্চুরি করার পর ১১৭ রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই বাঁহাতি। এই সময়ে তিনি বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটের এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে তামিম ইকবালের পরে জায়গা করে নিয়েছেন। শান্ত ৫টি চারের বিপরীতে মোট ৬টি হাঁকান। এর আগে তামিম ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৭টি ছক্কা হাঁকিয়েছিলেন।  

শান্ত ও সাদমান মিলে ১৯৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন। ইনিংসের ৬৮তম ওভারের চতুর্থ বলে শুম্বার বলে শান্ত ছক্কা হাঁকানোর পর ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।

এর আগে তৃতীয় দিন কোনো উইকেট না হারিয়ে ৪৫ রানে শেষ করে বাংলাদেশ। যেখানে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের ঘূর্ণিতে জিম্বাবুয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৭৬ রানে গুটিয়ে যায়। বাংলাদেশ প্রায় ১৯২ রানের লিড। আর প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৪৬৮ রান।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa