ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

ক্রিকেট

সিংহাসন ফিরে পেলেন উইলিয়ামসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ৩০, ২০২১
সিংহাসন ফিরে পেলেন উইলিয়ামসন টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা হাতে উইলিয়ামসন/সংগৃহীত ছবি

ফের আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন কেন উইলিয়ামসন। সিংহাসন ফিরে পাওয়ার পথে নিউজিল্যান্ডের অধিনায়ক পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথকে।

সর্বশেষ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দুই ইনিংসে যথাক্রমে ৪৯ ও অপরাজিত ৫২ রান করেন উইলিয়ামসন। এই দুই ইনিংস তাকে ফের শীর্ষে তুলেছে। ম্যাচটি ৮ উইকেটে জিতে প্রথমবারের মতো আইসিসির বড় কোনো আসরের শিরোপা জেতে কিউইরা।

ভারতের বিপক্ষে লো স্কোরিং ওই ম্যাচর দুই ইনিংস মিলিয়ে ১০১ রান করায় উইলিয়ামসনের রেটিং পয়েন্ট এখন ৯১৯। ফলে মাত্র দুই সপ্তাহ আগেই শীর্ষস্থান দখল করা স্টিভ স্মিথের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে গেছেন তিনি। বাকি তিনটি অবস্থান যথাক্রমে মার্নাস লাবুশানে (৮৭৮), বিরাট কোহলি (৮১২) এবং জো রুটের (৭৯৭) দখলে।

নিউজিল্যান্ডের ইতিহাস গড়ার ম্যাচে উইলিয়ামসনের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ম্যাচ জেতানো অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটি গড়েছিলেন রস টেইলর। অভিজ্ঞ এই ডানহাতি অপরাজিত ৪৭ রানের ইনিংস খেলে তিন ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ের চতুর্দশ স্থানে উঠে এসেছেন।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ও পুরো ম্যাচে মাত্র দ্বিতীয় ফিফটি হাঁকানো ওপেনার কনওয়ে ১৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪২তম স্থানে। তবে দুই ধাপ অবনতি হয়েছে হেনরি নিকোলসের (১০)।

নিউজিল্যান্ডের ফাস্ট বোলিং চতুষ্টয়- টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কাইল জেমিয়েসন এবং নিল ওয়াগনার ভারতের ২০টি উইকেটই তুলে নিয়েছিলেন। এর মধ্যে সবচেয়ে তরুণ জেমিয়েসন ৬১ রানে নেন ৭ উইকেট, যা তাকে ম্যাচ সেরার পুরস্কার এনে দেয়। এই পেসার বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ১৩তম স্থানে উঠে এসেছেন। বল হাতে ওই টেস্টে ৮৭ রানে ৫ উইকেট নেওয়া বোল্ট ১৬তম থেকে যৌথভাবে আছেন ১৩তম স্থানে।

র‍্যাঙ্কিংয়ে কিউইদের যেমন রমরমা, ভারতের জন্য ঠিক তার বিপরীত অবস্থা। দুই ইনিংসে ৪৯ ও ১৫ রান করা আজিঙ্কা একমাত্র ভারতীয় যার র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। ১৬তম থেকে ব্যাটসম্যানদের তালিকায় ১৩তম স্থানে আছেন তিনি। এক ধাপ অবনতি হয়েছে ঋষভ পন্থের (৭)। অন্যদিকে মাত্র এক সপ্তাহ শীর্ষে থাকার পর টেস্ট অলরাউন্ডারদের তালিকায় জেসন হোল্ডারের কাছে অবস্থান হারিয়েছেন রবীন্দ্র জাদেজা।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জুন ৩০, ২০২১
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa