ঢাকা, শুক্রবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

ক্রিকেট

নতুন রেকর্ড গড়লেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জুন ১৯, ২০২১
নতুন রেকর্ড গড়লেন কোহলি কেন উইলিয়ামসনের সঙ্গে টস করতে নামার আগে বিরাট কোহলি (বামে)/সংগৃহীত ছবি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে টস করতে নেমে ইতিহাসে নাম লেখালেন বিরাট কোহলি। মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে টেস্ট ক্রিকেটে ভারতের জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডের মালিক এখন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান।

ভারতের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক কোহলি ছাড়িয়ে গেছেন 'ক্যাপ্টেন কুল' খ্যাত সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। এতদিন ৬০ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন কোহলি। এবার রেকর্ডটি কোহলির সম্পূর্ণ একার হয়ে গেল। ভারতের ক্রিকেটে এই দুজনের পর টেস্টে তৃতীয় সর্বোচ্চ ৪৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন সৌরভ গাঙ্গুলী।

২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেড টেস্টে ধোনি চোট পাওয়ায় প্রথমবার সাদা পোশাকে অধিনায়ক হন কোহলি। সেই টেস্টে দল হারলেও কোহলি দুই ইনিংসে খেলেন ১১৫ ও ১৪১ রানের ইনিংস। একই সিরিজে বক্সিং ডে টেস্ট খেলে হুট করেই ধোনি সাদা পোশাক চিরদিনের জন্য খুলে রাখার সিদ্ধান্ত নেন। তখন কোহলিকেই পাকাপাকিভাবে টেস্ট অধিনায়ক করা হয়। নিয়মিত অধিনায়ক হিসেবেও তিনি প্রথম ইনিংসে খেলেন ১৪৭ রানের ইনিংস।

শুধু ভারত নয়, এশিয়ার দেশগুলোর মধ্যে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রেও কোহলি সবার ওপরে। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ উল হক দুইজনেই নেতৃত্ব দিয়েছেন ৫৬ টেস্টে। আবার সব দেশ মিলিয়ে কোহলির অবস্থান ছয় নম্বরে। সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডের মালিক গ্রায়েম স্মিথের দখলে। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ১০৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন। এরপর আছেন যথাক্রমে- অ্যালান বোর্ডার (৯৩), স্টিভেন ফ্লেমিং (৮০), রিকি পন্টিং (৭৭), ক্লাইভ লয়েড (৭৪)।

এদিকে বৃষ্টির কারণে একদিন দেরিতে শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। টস জিতে ফিল্ডিং করছে নিউজিল্যান্ড। আর কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে টস করতে নেমেই রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন কোহলি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় সেশনের খেলা চলছে। আর তাতে শুরুতে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ৭৮ রান সংগ্রহ করেছে ভারত। কোহলি ব্যাট করছেন ১০ রানে (৪৪ বলে খেলে) এবং চেতেশ্বর পূজারা অপরাজিত আছেন ৮ রানে (৪৮ বলে খেলে)।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জুন ১৯, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa