ঢাকা, রবিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

ক্রিকেট

চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করতে চায় বিসিবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জুন ১৬, ২০২১
চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করতে চায় বিসিবি

২০২৫ সালে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করতে আগ্রহী বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন মঙ্গলবার এমনটাই জানিয়েছেন।

বিসিবির বোর্ড পরিচালকদের এক সভায় আইসিসির বড় কোনো আসরের (২০২৪-২০৩১) আয়োজক হওয়ার দৌড়ে অংশ নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। আর এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য একটি ম্যানেজমেন্ট টিম গঠন করা হয়েছে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর নেতৃত্বে বিষয়গুলো দেখভাল করবেন বোর্ড পরিচালক জালাল ইউনুস এবং আহমেদ সাজ্জাদুল।

আইসিসির ভবিষ্যৎ কর্মসূচির পরের চক্রে আছে দুটি ওয়ানডে এবং চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই আসরগুলোর কোনো একটির একক আয়োজক হওয়ার ইচ্ছা থাকলেও অবকাঠামোর ঘাটতির কারণে আবার পিছিয়েও গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে পরের চক্রে দুটি আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির একটির আয়োজক হওয়া সম্ভব বলেও মনে করছে তারা।

২০২৫ ও ২০২৯ সালে অনুষ্ঠেয় আট দলের এই দুই আসরের একটির আয়োজনের দায়িত্ব পেতে বিসিবি ‘বিড’ করবে বলে জানিয়েছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। মঙ্গলবার বোর্ডের পরিচালনা পর্ষদের সভা শেষে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের তুলনায় চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক হওয়া কেন তুলনামূলক সহজ, সেই বাস্তবতাই তুলে ধরেছেন পাপন।

পাপন বলেন, ‘ওয়ানডে বিশ্বকাপ এককভাবে করতে গেলে পুরোদস্তুর ১০টি ভেন্যু লাগবে, যা আমাদের নেই। আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে গেলেও লাগবে আটটি স্টেডিয়াম। তা-ও আমাদের নেই। তবে চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজনের সক্ষমতা আমাদের রয়েছে। তাই আমরা ঠিক করেছি, এর আয়োজক হওয়ার লড়াইয়ে আমরা অংশ নেব। উপমহাদেশে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা আছে। তাদের কারো সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করা যেতে পারে। ’

নাজমুল হাসান পাপন নিশ্চিত করেছেন, যে আগামী ৭ জুলাই ঢাকায় বোর্ডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এই বছরের সেপ্টেম্বরে নাজমুল হাসানের দ্বিতীয় মেয়াদ শেষ হবে এবং বিসিবির নিয়ম অনুযায়ী, বোর্ডকে পরবর্তী ৪৫ দিনের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে হবে।  

বিসিবি সভাপতি আরও জানিয়েছে, জাতীয় দলের চুক্তি প্রায় চূড়ান্ত। কিন্তু এখনই তিনি বিষয়টি খোলাসা করতে চান না। তবে তিনি জানিয়েছেন, চুক্তির তালিকায় কিছু পরিবর্তন আসছে। সেই সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বর্তমান নির্বাচক প্যানেলের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তও গৃহীত হয়েছে। এই জুনেই নির্বাচক প্যানেলের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। একইসঙ্গে ‘বাংলাদেশ টাইগার্স’ নামে একটি ছায়া জাতীয় দল গঠনের ব্যাপারেও অনুমোদন দিয়েছে বিসিবি।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুন ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa