ঢাকা, বুধবার, ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

ক্রিকেট

ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০২১
ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজ জিতলো নিউজিল্যান্ড সংগৃহীত ছবি

সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে অনায়াসে হারিয়ে সিরিজ জিতে নিল নিউজিল্যান্ড।

রোববার এজবাস্টনে সিরিজের দ্বিতীয় ম্যাচের চতুর্থ দিনের খেলা শুরুর এক ঘন্টার মধ্যেই ইংলিশদের ৮ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

কিউই পেসার ট্রেন্ট বোল্টের করা দিনের প্রথম বলেই উইকেটের পেছনে ক্যাচ তুলে দিলেন ইংলিশ টেলএন্ডার ওলে স্টোন। মূলত তখনই নিশ্চিত হয়ে যায় স্বাগতিকদের হার। কারণ কিউইদের সামনে তখন লক্ষ্য দাঁড়ায় মাত্র ৩৮ রানের, যা ২ উইকেট হারিয়ে ১১ ওভারের মধ্যেই তুলে নেয় সফরকারীরা।

২০১৪ সালের পর এই প্রথম ঘরের মাটিতে সিরিজ হারলো ইংল্যান্ড। এর আগে শ্রীলঙ্কার কাছে দুই ম্যাচ সিরিজে ০-১ ব্যবধানে হেরেছিল তারা। অন্যদিকে ২২ বছরের মধ্যে ইংলিশদের মাটিতে এই প্রথম সিরিজ জিতলো নিউজিল্যান্ড।  

এমন দুর্দান্ত সিরিজ জয়ের টাটকা স্মৃতি নিয়ে কিউইরা আগামী শুক্রবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে। অন্যদিকে আগামি আগস্টে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে সাদা বলের সিরিজ খেলবে ইংলিশরা।

ইংলিশদের জন্য এই হার লজ্জাজনক। কারণ প্রথম তিন দিনে এজবাস্টনের গ্যালারিতে ১৮ হাজার করে ইংলিশ সমর্থক উপস্থিত থেকে ক্রমাগত স্বাগতিক দলকে সমর্থন দিয়ে গেছেন। কিন্তু সোমবার সকালে সমর্থকরা হাজির হওয়ার কিছুক্ষণের মধ্যেই ম্যাচ শেষ হয়ে গেল।  

৯ উইকেটে ১১২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ইংলিশরা। এগিয়ে ছিল ৩৭ রানে। ফলে চতুর্থ দিনের খেলা যতটা দীর্ঘায়িত করা যায়, ইংলিশদের লক্ষ্য ছিল সেটাই। কিন্তু শুরুতেই বোল্টের বলে উইকেটরক্ষক টম ব্লান্ডেলের হাতে স্টোন ক্যাচ তুলে দিলে সব আশা বৃথা যায় স্বাগতিকদের।  

পরে ব্যাটিংয়ে নামা কিউইদের অবশ্য শুরুতেই ধাক্কা দিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। দুর্দান্ত ফর্মে থাকা ডেভিড কনওয়েকে (৩) দ্রুত বিদায় করেন ইংলিশ পেসার। পরে স্টোনের বলে বোল্ড হয়ে ফেরেন উইল ইয়ং (৮)। কিন্তু তাতে কিউইদের জয় কিছুটা বিলম্বিত হওয়া ছাড়া আর কিছুই হয়নি।

দল হারলেও ইংল্যান্ডের সমর্থকদের কিছুটা লাভ অবশ্য হয়েছে। কারণ দিনের খেলা ১৫ ওভারের কম হওয়ায় টিকিটের পুরো অর্থই ফিরে পেয়েছেন তারা। তবে একই মাঠের জায়ান্ট স্ক্রিনে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার মধ্যকার ইউরো-২০২০ এর ম্যাচ দেখানো হবে। কিন্তু তাতে কি আর টেস্ট সিরিজ হারের জ্বালা জুড়ায়!

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড- ৩০৩ (বার্নস ৮১, লরেন্স ৮১*) এবং ১২২ (ওয়াগনার ৩-১৮, হেনরি ৩-২৬)

নিউজিল্যান্ড- ৩৮৮ (ইয়ং ৮২, কনওয়ে ৮০, টেইলর ৮০, ব্রড ৪-৪৮) এবং ৪১/২

ফলাফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী
সিরিজ: নিউজিল্যান্ড ১-০ ব্যবধানে জয়ী
ম্যাচ সেরা: ম্যাট হেনরি
সিরিজ সেরা: ডেভন কনওয়ে (নিউজিল্যান্ড) ও রোরি বার্নস (ইংল্যান্ড)

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa