ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ক্রিকেট

আইসিসি র‌্যাংকিংয়ে দুইয়ে উঠে এলেন মিরাজ, মোস্তাফিজ নবম

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ২৬, ২০২১
আইসিসি র‌্যাংকিংয়ে দুইয়ে উঠে এলেন মিরাজ, মোস্তাফিজ নবম

বাংলাদেশের মাত্র তৃতীয় বোলার হিসেবে আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাকিংয়ে শীর্ষ দুইয়ে জায়গা করে নিলেন মেহেদী হাসান মিরাজ। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান বিশ্বকাপ সুপার লিগের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুটিতে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে এই পুরস্কার পেলেন ডানহাতি স্পিনার।

নতুন এই র‌্যাংকিংয়ে মিরাজ তিন ধাপ এগিয়েছেন। যেখানে প্রথম ম্যাচে ৩০ রানে ৪ উইকেট ও দ্বিতীয় ওয়ানডেতে ২৮ রানে ৩টি উইকেট নেন। এর আগে ২০০৯ সালে টাইগার স্পিনার সাকিব আল হাসান শীর্ষ ও ২০১০ সালে আব্দুর রাজ্জাক শীর্ষ দুই নাম্বার বোলার হয়েছিলেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে পেসার মোস্তাফিজুর রহমানেরও বেশ উন্নতি হয়েছে। দুই ম্যাচে ৬ উইকেট নিয়ে ৮ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ে ৯ নাম্বারে উঠে এসেছেন। ২০১৮ সালে পঞ্চম অবস্থানটি ছিল তার সেরা।  

ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যথাক্রমে শীর্ষেই রয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। তার রেটিং পয়েন্ট ৭৩৭। আর মিরাজে রেটিং পয়েন্ট ৭২৫। একধাপ করে পেছনে চলে যাওয়া আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমান, কিউই পেসার ম্যাট হেনরি ও ভারতের পেসার জসপ্রিত বুমরাজ যথাক্রমে তিন, চার ও পাঁচে রয়েছেন।  

এদিকে ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিম ক্যারিয়ারের সেরা পজিশনে জায়গা করে নিয়েছেন। দুটি ওয়ানডেতে যথাক্রমে ৮৪ ও ১২৫ রান করা এই তারকা ৪ ধাপ এগিয়ে ১৪তমস্থানে উঠে এসেছেন। আর ৫৪ ও ৪১ রান করা মাহমুদউল্লাহ রিয়াদ দুই ধাপ উন্নতি করে ৩৮তমস্থানে জায়গা করে নিয়েছেন।

এছাড়া এই সিরিজে খেলা শ্রীলঙ্কান বোলারদের মধ্যে দুশমন্থ চামেরা, ধনাঞ্জয়া ডি সিলভা ও লক্ষণ সান্দাকানেরও উন্নতি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ২৬, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa