ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

ক্রিকেট

'বারবার বাবা এসে বাঁচাবে না, বড় হও'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, মে ২৬, ২০২১
'বারবার বাবা এসে বাঁচাবে না, বড় হও' শোয়েব আখতার ও মোহাম্মদ আমির/ছবি: সংগৃহীত

মাত্র ২৮ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেওয়ার পর থেকেই নানান বিতর্কে জড়িয়ে যাচ্ছেন মোহাম্মদ আমির। অবসরের সিদ্ধান্ত নেওয়ার পর পাকিস্তানি বাঁহাতি পেসার পিসিবির (পাকিস্তান ক্রিকেট বোর্ড) দিকে অভিযোগের তীর ছুড়েছিলেন।

কিন্তু তার স্বদেশী কিংবদন্তি ফাস্ট বোলার শোয়েব আখতারের মতে, আমির একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেছেন।

২০২০ সালের শুরুর দিকে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন আমির। এরপর একই বছর কোচ মিসবাহ-উল-হক এবং বোলিং কোচ ওয়াকার ইউনিসের সঙ্গে দূরত্ব বাড়ায় ডিসেম্বরে পুরো ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দেন তিনি। কারণ হিসেবে নিজের প্রতি হওয়া ‘অন্যায়ের’ কথা তুলে ধরেন তিনি।  

আমির বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছেন। সেখানেই থিতু হওয়ার ইচ্ছা তার। মিসবাহ এবং ওয়াকার পাকিস্তান দলের দায়িত্বে থাকা পর্যন্ত অবসর ভেঙে ফেরার সম্ভাবনা নেই বলেও জানিয়ে দিয়েছেন তিনি। এ ব্যাপারটাই মানতে পারছেন না শোয়েব। তার মতে, আমির ‘শিশুসুলভ’ আচরণ করেছেন। তাকে বড়দের মতো চিন্তাভাবনা করার পরামর্শ দিয়েছেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’।

শোয়েব বলেন, ‘সব দিন সমান যায় না। কখনো খারাপ দিন আসে, কখনো ভালো। আমিরের বোঝা উচিত সব সময় মিকি আর্থার (পাকিস্তানের সাবেক কোচ) বাবার মতো এসে বাঁচাবে না। আমিরের ভালোর জন্য বলছি, ওর এখন বড়দের মতো আচরণ করা উচিত। ম্যানেজমেন্ট কারো মর্জি অনুযায়ী চলবে না। মাঠের খেলা দিয়েই জবাব দিতে হবে। ’

আমিরকে বোঝানোর জন্য অলরাউন্ডার মোহাম্মদ হাফিজের উদাহরণ তুলে ধরেন শোয়েব। তিনি বলেন, ‘হাফিজের বিরুদ্ধেও ছিল ম্যানেজমেন্ট। কিন্তু হাফিজ ঠিকই তার যোগ্য জবাব দিয়েছে। আর তা ছিল রান করা। সে টানা রান করে গেছে। ফলে তাকে ঠেকানোর কোনো সুযোগ ছিল না। আমিরের উচিত হাফিজের কাছ থেকে কীভাবে পরিস্থিতি সামলাতে হয় তা শেখা। ’

আমির অবশ্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট খেলে যাচ্ছেন। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) বাকি অংশে তাকে করাচি কিংসের জার্সিতে দেখা যাবে। এরপর তিনি কেন্ট-এর হয়ে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে খেলবেন। পাকিস্তানের জার্সিতে ৩৬ টেস্ট, ৬২ ওয়ানডে এবং ৫০ টি-টোয়েন্টি খেলা এই পেসার আগস্ট থেকে শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বারবাডোজ ট্রাইডেন্টসের হয়েও খেলবেন।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মে ২৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa