ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন না ডি ভিলিয়ার্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, মে ১৮, ২০২১
অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন না ডি ভিলিয়ার্স

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলের ভরাডুবির পর থেকেই এবি ডি ভিলিয়ার্সের ফেরার গুঞ্জন শোনা যাচ্ছিল। কিন্তু গুঞ্জনটা বাস্তবে রূপ পাচ্ছে না।

 দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে এই বিধ্বংসী ব্যাটসম্যানের ফেরার আর কোনো সম্ভাবনা নেই।

ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড সফরকে সামনে রেখে মঙ্গলবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) লাল ও সাদা বলের ক্রিকেটের স্কোয়াড ঘোষণা করেছে। পাশাপাশি তারা নিশ্চিত করেছে, অবসর ভেঙে জাতীয় দলে ফিরছেন না ডি ভিলিয়ার্স।  

২০১৮ সালে সবাইকে অবাক করে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন ডি ভিলিয়ার্স। সেই সিদ্ধান্তই চূড়ান্ত বলে বোর্ডকে জানিয়ে দিয়েছেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। যদিও ২০১৯ সালের শেষ দিকে বোর্ডের ক্রিকেট পরিচালক হিসেবে গ্রায়েম স্মিথ ও দলের প্রধান কোচ হিসেবে মার্ক বাউচার দায়িত্ব নেওয়ার পর আবার ডি ভিলিয়ার্সের ফেরার গুঞ্জন শুরু হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে দলে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা শুরু হয়। তবে করোনার প্রকোপে বিশ্বকাপ পিছিয়ে গেলে তার ফেরার পরিকল্পনা থমকে যায়।

গত মাসে আইপিএল চলার সময়ও নিজেই জাতীয় দলে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন ওয়ানডের দ্রুততম সেঞ্চুরিয়ান। এক ম্যাচ চলার সময় সাইডলাইনে সাক্ষাৎকার দেওয়ার সময় এক প্রশ্নের জবাবে ডি ভিলিয়ার্স বলেছিলেন, ‘আইপিএল চলার সময় আমরা (দক্ষিণ আফ্রিকার হেড কোচ মার্ক বাউচার ও তিনি নিজে) কথা বলেছি। গত বছরও সে আমি আগ্রহী কি না জানতে চেয়েছিল। তখন আমি তাকে জানিয়েছিলাম, আমি আগ্রহী। তবে আইপিএল শেষে আমার ফর্ম এবং ফিটনেস ঠিক আছে কি না দেখতে হবে। ’

আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা এই ব্যাটসম্যান আরও বলেছিলেন, ‘দল (দক্ষিণ আফ্রিকা) কেমন করছে সেটাও দেখতে হবে। যারা ধারাবাহিকভাবে ভালো করছে তাদের জায়গা দিতে হবে। এতে যদি আমার নিজের জায়গা না নয়, তাহলেও সমস্যা নেই। আর যদি জায়গা পাই সেটা তো দারুণ কিছুই হবে। আইপিএল শেষে বাউচারের সঙ্গে এ নিয়ে বসবো। ’ শেষ পর্যন্ত অবশ্য না ফেরার সিদ্ধান্তই জানিয়ে দিলেন তিনি। যদিও আইপিএলে তার ব্যাটে রানের ফোয়ারা ছুটতে দেখা গেছে।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে প্রোটিয়া দল। ১০ জুন থেকে সেন্ট লুসিয়ায় শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এরপর গ্রানাডায় হবে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ শেষে জুলাইয়ে আয়ারল্যান্ড সফরে যাবে দক্ষিণ আফ্রিকা। ১১ জুলাই থেকে সেখানে ৩টি ওয়ানডে ও সমান সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাউচারের শিষ্যরা।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, মে ১৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।