ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

রানবন্যার দিনে প্রাপ্তি তাসকিনের বোলিং

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
রানবন্যার দিনে প্রাপ্তি তাসকিনের বোলিং দিনের শেষদিকে ক্যান্ডির আকাশ মেঘে ঢেকে যায়/ছবি: সংগৃহীত

আলোক স্বল্পতায় আগেভাবেই দিনের খেলা শেষ হওয়ার আগে প্রথম দিনের মতোই রানের বন্যা বইয়ে দিলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। তবে এমন ব্যাটিং পিচেও দ্বিতীয় দিনে অবশ্য ৫টি উইকেট তুলে নিয়েছেন বাংলাদেশের বোলাররা।

সফরকারীদের জন্য স্বস্তি বলতে এতটুকুই। নয়তো শ্রীলঙ্কা যত রান তুলে ফেলেছে, তাতে ম্যাচের ফলাফল নিয়ে সংশয় খুব কমই আছে।

সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচের দ্বিতীয় দিন শুক্রবার পাল্লেকেলেতে দুই সেশনে ৫ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। তবে দুই সেশন পরেই বন্ধ হয়ে গেছে খেলা। প্রথমে বৃষ্টিতে এক দফা খেলা বন্ধ থাকে। এরপর আলোকস্বল্পতায় আবার বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত খেলা শুরু করা সম্ভব না হওয়ায় দিনের খেলার সমাপ্তি টানা হয়।

এদিন আলাদাভাবে নজর কেড়েছে তাসকিন আহমেদের বোলিং। একের পর এক ইনজুরিতে ফর্ম হারিয়ে জাতীয় দল থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। এরপর চোটের বিরুদ্ধে লড়াই করে নিজেকে ফিরে পেয়ে সুযোগ পান জাতীয় দলে। এবার বহুদিন পর এই ডানহাতি পেসার বল হাতে যেন আগুন ঝরালেন।  

আজ তাসকিনের প্রথম শিকার সেঞ্চুরি করা ওপেনার লাহিরু থিরিমান্নে। তার লেগ স্টাম্পের ওপর লাফিয়ে ওঠা বলে গ্ল্যান্স জাতীয় শট খেলতে গিয়ে থিরিমান্নে লিটন দাসের গ্লাভসবন্দি হন। শেষ হয় ২৯৮ বলে ১৫ বাউন্ডারিতে ১৪০ রানের ইনিংস। তাসকিনের বাকি দুই শিকার অ্যাঞ্জেলো ম্যাথুজ (৫) পাথুম নিশাঙ্কা (৩০)। এছাড়া তাসকিনের দুর্ভাগ্য তার বলে রমেশ মেন্ডিসের সহজ ক্যাচ ফেলে দিয়েছেন শান্ত।  

তাসকিনের তিন শিকারের মাঝে উইকেটের দেখা পেয়েছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তাইজুলের ঘূর্ণিতে ধনাঞ্জয়া ডি সিলভা মাত্র ২ রান করে নাজমুল হোসেন শান্তর হাতে ধরা পড়েন। আর আগেরদিনের অপরাজিত ব্যাটসম্যান ওসাদা ফার্নান্দোকে (৮১) তিন অঙ্ক ছুঁতে দেননি মিরাজ। তার বলে উইকেটের পেছনে দারুণ এক ক্যাচ নেন লিটন দাস।

লঙ্কানদের সংগ্রহ যখন ৬ উইকেটে ৪৩৬ রান, তখন হানা দেয় বৃষ্টি। বন্ধ হয়ে যায় খেলা। এরপর কিছু সময়ের জন্য খেলা শুরু হলেও লঙ্কানরা ৪৬৯ রান তুলতে আবার বন্ধ হয়ে যায়। কারণ সেই আলোকস্বল্পতা। এরপর আর খেলা শুরু করা সম্ভব হয়নি। ডিকাভেলা ৬৪* এবং মেন্ডিস ২২* রানে অপরাজিত আছেন। তাসকিন আহমেদ নিয়েছেন ৩ উইকেট।

এর আগে প্রথম দিনে টাইগারদের বাজে বোলিং আর বাজে ফিল্ডিংয়ের সুবিধা পুরোপুরি কাজে লাগিয়ে রানের পাহাড় গড়ে স্বাগতিক শ্রীলঙ্কা। দিনশেষে তাদের সংগ্রহ ছিল এক উইকেটে ২৯১ রান।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।