ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জাদেজা-মঈনের ঝলকে মোস্তাফিজদের হারালো চেন্নাই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
জাদেজা-মঈনের ঝলকে মোস্তাফিজদের হারালো চেন্নাই সংগৃহীত ছবি

ব্যাট হাতে চেন্নাই সুপার কিংসের কেউই তেমন আহামরি রান পাননি। তারপরও সবার মিলিত প্রচেষ্টায় লড়াই করার মতো পুঁজি পেয়ে যায় তারা।

পরে বল হাতে মঈন আলীর অসাধারণ এক স্পেল আর রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ফিল্ডিং ও বোলিংয়ে বড় জয় তুলে নেয় মহেন্দ্র সিং ধোনির দল।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সোমবার আইপিএলের চলতি আসরে নিজেদের তৃতীয় ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৪৫ রানে হারিয়েছে চেন্নাই। শুরুতে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভার শেষে ১৮৮ রান সংগ্রহ করেন ধোনিরা। জবাবে পুরো ২০ ওভার ব্যাটিং করেও ৯ উইকেট হারিয়ে ১৪৩ রান তুলতে পারে রাজস্থান।

চেন্নাইয়ের ব্যাটিং কার্ড দেখে সংগ্রহের ব্যাপারটা অবাক লাগতে পারে। সবাই ব্যাটিং করেছেন। নিয়মিত উইকেটও পড়েছে। কিন্তু দলীয় সংগ্রহটা বেশ ভালো হলো সবার ছোট ছোট ভূমিকায়। পুরো ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান মাত্র ৩৩। ১৭ বলে ৪ চার ও ২ ছক্কায় এই রান করেছেন ওপেনার ফাফ ডু প্লেসি। দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান (১৭ বলে) এসেছে আম্বাতি রাইডুর ব্যাট থেকে। এছাড়া মঈন আলী ২৬, সুরেশ রায়না ও ধোনি ১৮ রান করে এবং শেষদিকে ৮ বলে অপরাজিত ২০ রানের ছোট কিন্তু কার্যকর ইনিংস খেলেছেন ডোয়াইন ব্র্যাভো।

বল হাতে ৩ উইকেট তুলে নিয়েছেন রাজস্থানের চেতন সাকারিয়া। ২ উইকেট গেছে ক্রিস মরিসের দখলে। ১ উইকেট মোস্তাফিজের। কিন্তু ৪ ওভারে ৩৭ রান খরচ করেছেন বাংলাদেশের এই কাটার মাস্টার। যদিও নিজের বোলিংয়ে ২টি রান আউটে ভূমিকা ছিল তার।  একমাত্র রাহুল তেওয়াতিয়া (৩ ওভারে ২১ রান) ছাড়া আর সব বোলার দেদারসে রান বিলিয়েছেন।

জবাব দিতে নেমেও রাজস্থানের অবস্থা বোলিংয়ের মতোই। একমাত্র জস বাটলার ছাড়া আর কোনো ব্যাটসম্যান টিকতে পারেননি। প্রায় একক লড়াইয়ে ৩৫ বলে ৪৯ রান করেন এই ইংলিশ ব্যাটসম্যান। কিন্তু তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি আর কেউই। চাপের মুখেই রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে ফিরেছেন তিনি। একই ওভারে শিভব দুবেকেও (১৭) লেগ বিফোরের ফাঁদে ফেলেন জাদেজা।

১ ওভারে ২ উইকেট ফেলে দিয়ে রাজস্থানের আসল সর্বনাশ জাদেজাই করেন। এরপর ইনিংসের ১৩তম ওভারে ডেভিড মিলার এবং ১৫তম ওভারে রায়ান পরাগ ও ক্রিস মরিসকে বিদায় করে বাকি কাজ সারেন মঈন। বাকি দুই পথের কাঁটা ভাগাভাগি করে তুলে নেন ডোয়াইন ব্র্যাভো ও জয়দেব উনাদকাট। ব্যাট হাতে ৪ বল মোকাবিলা করলেও রান পাননি মোস্তাফিজ।

বল হাতে ৩ ওভারে মাত্র ৭ রান খরচে ৩ উইকেট নিয়েছেন মঈন। ২ উইকেট করে ঝুলিতে পুরেছেন জাদেজা ও স্যাম কারেন। জাদেজা অবশ্য দারুণ ফিল্ডিংয়ে বেশকিছু রান ঠেকানোর পাশাপাশি ৪টি ক্যাচও ধরেছেন। ১টি করে উইকেট গেছে শার্দূল ঠাকুর ও ডোয়াইন ব্র্যাভোর দখলে।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন মঈন আলী।

এই নিয়ে ৩ ম্যাচে ২ জয় পাওয়া চেন্নাই পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এলো। সমান পয়েন্ট নিয়েও নেট রান রেটে পিছিয়ে থাকায় তিন ও চারে আছে যথাক্রমে দিল্লি ক্যাপিটালস ও মুম্বাই ইন্ডিয়ান্স।  ৩ ম্যাচে ২ হার নিয়ে ছয়ে নেমে গেছে রাজস্থান। আর ৩ ম্যাচের সবগুলোতে জিতে শীর্ষে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।