ঢাকা, শুক্রবার, ২৪ বৈশাখ ১৪২৮, ০৭ মে ২০২১, ২৪ রমজান ১৪৪২

ক্রিকেট

বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে সিরাজ-গিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে সিরাজ-গিল

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) জাতীয় দলের ক্রিকেটারদের নতুন মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে। এবারের কেন্দ্রীয় চুক্তিতে দুই নতুন মুখ মোহাম্মদ সিরাজ ও শুভমান গিল।

২০২০ সালের ১ অক্টোবর থেকে চালু হচ্ছে বিসিসিআইয়ের নতুন কেন্দ্রীয় চুক্তি। মেয়াদ শেষ হবে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বরে। চুক্তির নতুন তালিকায় মোট ২৮ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। যেখানে প্রথমবারের মত চুক্তির আওতায় এসেছেন নতুন দুই মুখ। তারা হলেন- ব্যাটসম্যান শুবমান গিল ও পেসার মোহাম্মদ সিরাজ। এছাড়া দুই বছর পর চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

করোনার কারণে গত বছরের অধিকাংশ সময় আন্তর্জাতিক ক্রিকেট হয়নি বললেই চলে। তারপরও অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে ভারত। আর তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তরুণ ক্রিকেটাররা। আর তার পুরস্কার হিসেবে গিল, অক্ষর ও সিরাজ কেন্দ্রীয় চুক্তিতে যুক্ত হলেন। তাদের প্রত্যেকেই রয়েছেন গ্রেড সি-তে। এই গ্রেডে থাকাদের বার্ষিক বেতন ১ কোটি রুপি।

এদিকে ভারতের অন্যতম দুই বোলিং অস্ত্র লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল ও চায়নাম্যান কুলদীপ যাদবের হয়েছে পদাবনতি। আগের চুক্তিতে কুলদীপ ছিলেন ‘এ’ গ্রেডে, চাহাল ছিলেন ‘বি’তে। এবার দুজনকেই নামিয়ে দেয়া হয়েছে ‘সি’ গ্রেডে। এছাড়া অবনতি হয়েছে ডানহাতি পেসার ভুবনেশ্বর কুমারেরও। তিনি ‘এ’ গ্রেড থেকে নেমে গেছেন ‘বি’তে।  

নতুন চুক্তিতে লাভ হয়েছে হার্দিক পান্ডিয়া ও শার্দূল ঠাকুরের। গ্রেড ‘বি’ থেকে গ্রেড ‘এ’-তে উত্তীর্ণ হয়েছেন অলরাউন্ডার হার্দিক এবং ‘সি’ থেকে ‘বি’তে এসেছেন পেসার শার্দূল।  

আগের মতোই চুক্তির সর্বোচ্চ গ্রেড ‘এ প্লাসে’ রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা এবং দলের মূল পেসার যশপ্রীত বুমরাহ। দ্বিতীয় সর্বোচ্চ ‘এ’ গ্রেডে রাখা হয়েছে ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনসহ ১০ জন ক্রিকেটারকে।

নতুন ঘোষিত এ চুক্তির বেতন কাঠামোতে কোনো পরিবর্তন আনেনি বিসিসিআই। সর্বোচ্চ ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা তিন ক্রিকেটার পাবেন বার্ষিক ৭ কোটি রুপি করে। এছাড়া ‘এ’ গ্রেডে ৫ কোটি, ‘বি’ গ্রেডে ৩ কোটি এবং ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক আয় হবে ১ কোটি রুপি করে।

একনজরে বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি

গ্রেড এ+ (৭ কোটি): বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহ।

গ্রেড এ (৫ কোটি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহম্মদ শামি, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া।

গ্রেড বি (৩ কোটি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দূল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল।

গ্রেড সি (১ কোটি): কুলদীপ যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, শুভমান গিল, হনুমা বিহারী, অক্ষর প্যাটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল এবং মোহম্মদ সিরাজ।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa