ঢাকা, মঙ্গলবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

ক্রিকেট

দুর্নীতির দায়ে নিষিদ্ধ বাংলাদেশের সাবেক বোলিং কোচ স্ট্রিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
দুর্নীতির দায়ে নিষিদ্ধ বাংলাদেশের সাবেক বোলিং কোচ স্ট্রিক

আইসিসির দুর্নীতি দমন নীতিমালার পাঁচটি ধারা ভাঙার দায়ে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও দেশটির কিংদবন্তি পেসার হিথ স্ট্রিককে ৮ বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।  

বুধবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশের সাবেক এই পেস বোলিং কোচের নিষিদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর কোচিংয়ে জড়ান স্ট্রিক। ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে কোচ হিসেবে তিনি জিম্বাবুয়ে জাতীয় দল থেকে শুরু করে আইপিএল, বিপিএল এবং আফগান প্রিমিয়ার লিগসহ বেশকিছু আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। এ সময়কালে বেশ কিছু ম্যাচ নিয়ে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু করে আইসিসি।

স্ট্রিকের বিরুদ্ধে অভিযোগ, এসব টুর্নামেন্টে দায়িত্ব পালন করার সময় দলের গোপন তথ্য পাচার করেছেন তিনি। এসব তথ্য জুয়ার ক্ষেত্রে কাজে লাগানো হয়। আইসিসি এমনকি সরাসরি সিরিজ ও টুর্নামেন্টের নামও উল্লেখ করেছে। এর মধ্যে আছে ২০১৮ সালে বাংলাদেশের মাটিতে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সিরিজও।  

২০১৮ আইপিএল এবং একই বছরের আফগান প্রিমিয়ার লিগে দলের ভেতরকার তথ্য পাচার করার অভিযোগ ওঠে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশের দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করা স্ট্রিকের বিরুদ্ধে।  

শুরুতে সব অভিযোগ অস্বীকার করলেও পরে দোষ করে নেন জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটার। এর ভিত্তিতে এবার কঠোর শাস্তি পেলেন জিম্বাবুয়ের জার্সিতে টেস্টে ২১৬ এবং ওয়ানডেতে ২৩৯ উইকেট নেওয়া এই সাবেক ডানহাতি পেসার।

২০১৮ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচের দায়িত্বে ছিলেন তিনি। এর আগে বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর ২০১৬ সালের অক্টোবরে জিম্বাবুয়ের কোচের দায়িত্ব পান। কিন্তু তার অধীনে জিম্বাবুয়ে বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হলে চাকরি হারান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa