ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লজ্জার যে রেকর্ডে তুরস্কের ‘সমব্যথী’ বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২১
লজ্জার যে রেকর্ডে তুরস্কের ‘সমব্যথী’ বাংলাদেশ সংগৃহীত ছবি

ফুটবলের দেশ তুরস্ক যে ক্রিকেট খেলে, ক্রিকেটপ্রেমীদের প্রায় সবাই হয়তো বিষয়টা জানেই না। কিন্তু সত্যিটা হলো,তুরস্ক শুধু ক্রিকেট খেলেই না, কয়েকটি লজ্জার রেকর্ডও আছে তাদের।

আর সেই লজ্জার রেকর্ডগুলোর একটিতে এবার ভাগ বসালো ২০ বছর ধরে টেস্ট ক্রিকেট খেলা বাংলাদেশ!

অকল্যান্ডে সিরিজের তৃতীয় শেষ টি-টোয়েন্টিতে মাত্র ৭৬ রানে অল-আউট হয়েছে বাংলাদেশ। বৃষ্টির কারণে প্রতি ইনিংসের দৈর্ঘ্য ১০ ওভারে নেমে আসার পর স্বাগতিক নিউজিল্যন্ড চার-ছক্কার বন্যায় ভাসিয়ে ১৪১ তুলে ফেলে। আর জবাবে ৯.৩ ওভার ব্যাট করেই সব উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। আর তাতেই উঠে আসে তুরস্কের প্রসঙ্গ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সবচেয়ে কম রানে অল-আউট হওয়ার রেকর্ড তুরস্কের দখলে। শুধু কি তাই, সবচেয়ে কম রানে অল -আউট হওয়ার প্রথম তিনটি রেকর্ডই তাদের দখলে। ২০১৯ সালের আগস্টে কন্টিনেন্টাল কাপের ম্যাচে লুক্সেমবার্গের বিপক্ষে তারা ২৮ রানে অল-আউট হয়। পরের দিন চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ২১ রানে এবং তৃতীয় দিন অস্ট্রিয়ার বিপক্ষে ৩২ রানে থামে তুরস্ক।

শুধু সবচেয়ে কম রানেই নয়, ১০ ওভারের নিচে সবচেয়ে বেশিবার অল-আউট হওয়ার রেকর্ডও তুরস্কের দখলে। আর এখানেই তাদের সমব্যথী বাংলাদেশ। এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এমন কীর্তি আছে মাত্র তিনটি। এর মধ্যে তুরস্কের ২১ রানের ইনিংসটি শেষ হয়েছে ৮.৩ ওভারে আর ৩২ রানের ম্যাচে অল-আউট হয়েছে ৮.৫ ওভারে। আজ ইতিহাসের তৃতীয় কীর্তি গড়লো বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।