ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বড় লিডের পথে সিলেট-চট্টগ্রাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
বড় লিডের পথে সিলেট-চট্টগ্রাম

আসাদুল্লাহ আল গালিবের অপরাজিত ৭৪ রানের ইনিংসে ভর করে ঢাকা বিভাগের বিপক্ষে বড় লিডের স্বপ্ন দেখছে সিলেট বিভাগ। দিনের আরেক ম্যাচে ঢাকা মেট্টোর বিপক্ষে হাসান মুরাদের পাঁচ উইকেটের পর লিডটাকে বড় করার পথে আছে চট্টগ্রাম বিভাগ।

বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট লিগের প্রথম পর্যায়ের ম্যাচের তৃতীয় দিনে ২৮০ রান তুলতেই শেষ হয়েছে ঢাকার প্রথম ইনিংস। জবাবে দিন শেষে ৬ উইকেট হারিয়ে ১৮৩ রান তুলেছে সিলেট। ৪ উইকেট হাতে রেখে সিলেটের লিড ২৭৩ রান হয়ে গেছে।

মূলত সিলেটের রাহাতুল ফেরদৌসের অসাধারণ ঘূর্ণিঝড়েই কুপোকাত হয়েছেন ঢাকার ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে একাই ৭ উইকেট তুলে নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। ঢাকার হয়ে দারুণ এক সেঞ্চুরি করেছেন শুভাগত হোম। তার ১১৪ রানই ঢাকার ইনিংসের প্রাণ। এছাড়া ওপেনার জয়রাজ শেখ ৪১ ও সাইফ হাসান ৪২ রান করেছেন।  

রাহাতের ৭ উইকেটের পাশাপাশি ২ উইকেট নিয়েছেন তানজিম হাসান সাকিব ও ১ উইকেট গেছে রুয়েল মিয়ার দখলে।  

৯০ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ৫৮ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে। এরপর ৬৪ রান যোগ হয় জাকির আলী ও গালিবের জুটিতে। জাকির ৩৩ রান করে সাইফের বলে বোল্ড হয়ে ফেরার পর রাহাতুলও একই বোলারের শিকার হন। তবে এরপর আর উইকেট পতন হতে দেননি গালিব ও সাকিব (২৪*)।  

বল হাতে ২টি করে উইকেট তুলে নিয়েছেন ঢাকার শুভাগত ও সাইফ। ১টি করে উইকেট গেছে সুমন খান ও তাইবুর রহমানের ঝুলিতে।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে জাকির হাসানের সেঞ্চুরিতে ৩৭০ রান সংগ্রহ করে সিলেট।

এদিকে কক্সবাজারে দ্বিতীয় পর্যায়ের ম্যাচে বড় লিড দেখছে চট্টগ্রাম। প্রথম ইনিংসে চট্টগ্রামের ৮ উইকেট হারিয়ে ৪০২ (ডিক্লেয়ার) রানের জবাবে ঢাকার মেট্রোর প্রথম ইনিংস শেষ হয়েছে ২৬৭ রানে। এরপর দিনশেষে ব্যাট করতে নামা চট্টগ্রাম ১ উইকেট হারিয়ে ৪৩ রান সংগ্রহ করেছে। ৯ উইকেট হাতে রেখে চট্টগ্রামের লিড দাঁড়িয়েছে ১৭৮ রানে।

ব্যাট হাতে ঢাকা মেট্টোর জাহিদুজ্জামান (৭১) ও শামসুর রহমান (৬৮) ছাড়া আর কারো ব্যাট থেকে বড় রান আসেনি। বল হাতে ৫ উইকেট তুলে নিয়েছেন চট্টগ্রামের হাসান মুরাদ। ২ উইকেট মেহেদী হাসান রানার এবং ১ উইকেট গেছে নাঈম হাসানের ঝুলিতে।

এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওপেনার পিনাক ঘোষের (৪) উইকেট হারায় চট্টগ্রাম। এরপর আর উইকেট পড়তে দেননি সাদিকুর রহমান (১৯*) ও মাহমুদুল হাসান জয় (২০*)।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।