ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

স্বপ্ন পূরণের সেঞ্চুরিতে উইন্ডিজকে বাঁচালেন বোনার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২১
স্বপ্ন পূরণের সেঞ্চুরিতে উইন্ডিজকে বাঁচালেন বোনার শট খেলার পথে বোনার

জয়ের জন্য পঞ্চম বা শেষদিনে ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ৩৪১ রান আর শ্রীলঙ্কার ৯ উইকেট। তবে শেষ হাসি হাসতে পারেনি কেউ।

 

এনক্রুমাহ বোনারের ব্যাটিং দৃঢ়তায় অ্যান্টিগায় দু’দলের দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়েছে। প্রতিজ্ঞাবদ্ধ ব্যাটিংয়ে দলকে ড্র এনে দিয়ে একটি স্বপ্নও পূরণ করেছেন ২৩ বছর বয়সী জ্যামাইকান ব্যাটসম্যান।  

মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেই পেয়েছেন সেঞ্চুরির দেখা। ৩৭৫ রানের লক্ষ্যে ব্যাটিং শুরু করে বোনারের অপরাজিত ১১৩ রানের সুবাদে লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্ট ড্র করেছে ক্যারিবিয়ানরা।  

উইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে করে ২৩৬ রান। এর আগে তারা প্রথম ইনিংসে গিয়েছিল ২৭১। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ১৬৯ রানে গুটিয়ে যাওয়ার পর অভিষিক্ত পাথুম নিশানকার ইতিহাস গড়া সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে করে ৪৭৬ রান। ঘুরে দাঁড়ানো ব্যাটিংয়ে স্বাগতিকদের ৩৭৫ রানের বড় টার্গেট দেয় তারা।  

বড় লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থদিন শেষ করার আগে স্কোরবোর্ডে ৩৪ রান করতে এক উইকেট হারিয়ে বসে উইন্ডিজ। যার কারণে বৃহস্পতিবার (২৫ মার্চ) পঞ্চম বা শেষদিনটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় তাদের জন্য। তবে সেই চ্যালেঞ্জ বুক পেতে নিলেন বোনার। কাইল মায়ার্সকে (৫২) নিয়ে লড়লেন একাই। ২২ গজে দীর্ঘ ৭ ঘণ্টা কাটিয়ে ২৭৪ বলে ১৩ চার ও ১ ছয়ে ১১৩ ইনিংস খেলে নিজের স্বপ্ন পূরণ করলেন বোনার।  

সিনিয়রদের অনুপস্থিতিতে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফর দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়গর মায়ার্স-বোনারের। অভিষেকেই জ্বলেছিলেন এই দুই ব্যাটসম্যান। সেবার অভিষেকেই ডাবল সেঞ্চুরি করে বাংলাদেশকে একাই হারিয়ে দিয়েছিলেন মায়ার্স। তার আলোয় কিছুটা ঢাক পড়েছিল বোনারের কৃতিত্ব।

টাইগারদের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৬ ও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৯০ রানের ইনিংস খেলে দলের জয়ে বড় অবদান রেখেছিলেন তিনি। কিন্তু দুবারই সেঞ্চুরির খুব কাছাকছি গিয়ে স্বপ্ন বিসর্জন দিতে হয় বোনারকে। তবে এবার যখন সুযোগ পেলেন তখন ঠিকই তিন অঙ্কের ঘরে পৌঁছে দারুণ উচ্ছ্বাসে ব্যাট বাতাসে ভাসালেন তিনি। তাও এমন এক সময় যখন উইন্ডিজের ম্যাচ বাঁচানোটা শঙ্কার মুখে।  

কারণ দিনের শুরু প্রথম উইকেট হিসেবে বিদায় নিয়েছিলে অধিনায়ক-ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট (২৩)। এরপর আগেরদিনের ১৫ রান নিয়ে খেলতে নামা বোনার-মায়ার্সের ২১৮ বলে ১০৫ রানের জুটি। এই জুটি ভাঙার পর জার্মেইন ব্ল্যাকউডকেও (৪) হারায় উইন্ডিজ। তারপর বোনার দলকে ড্র এনে দেওয়ার বাকি কাজটা সারলেন জেসন হোল্ডারকে (১৮) নিয়ে।  

ধৈর্যশীল ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন বোনার।  

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa