ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

ওয়ানডেতে তামিম-মিঠুনের উন্নতি, টি-টোয়েন্টিতে এগিয়েছেন কোহলি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
ওয়ানডেতে তামিম-মিঠুনের উন্নতি, টি-টোয়েন্টিতে এগিয়েছেন কোহলি

ক্রাইস্টটার্চের ক্যাচ মিসের মহড়ায় নিউজিল্যান্ডের কাছে ৫ উইকেটে হেরে সিরিজ পরাজয় হয়েছে বাংলাদেশের। তবে সে ম্যাচে দারুণ ব্যাটিং করেছেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুন।

আর এর সুবাদে আইসিসির সপ্তাহিক ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে এ দু’জনের।

তামিম ৭৮ রান করে তিন ধাপ এগিয়ে ১৯তমস্থানে জায়গা করে নিয়েছেন। আর মিঠুন ৫৭ বলে অপরাজিত ৭৩ করে ৯৪ থেকে ৮২তমস্থানে উঠে এসেছেন।

কিউইদের বিপক্ষে দুটি ওয়ানডে এবং ভারত ও ইংল্যান্ডের মধ্যকার প্রথম ওয়ানডের পর খেলোয়াড়দের র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। যেখানে পুনেতে ভারতের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে ৯৪ রান করা ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ৪ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৭ নাম্বার পজিশনে জায়গা করে নিয়েছেন।

একধাপ এগিয়ে ২৪তমস্থানে এসেছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। বোলারদের মধ্যে বেন স্টোকস ৭৫ থেকে ৬৪’তে উঠে এসেছেন। আর অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তিনে এসেছেন ক্রিস ওকস।

সেই ম্যাচে ৯৮ রান করা ভারতের ওপেনার শিখর ধাওয়ান দুই ধাপ এগিয়ে ১৫তম স্থানে জায়গা করে নিয়েছেন। আর পাঁচ ধাপ এগিয়ে পেসার ভুবেনশ্বর কুমার শীর্ষ ২০’এ উঠে এসেছেন।

নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজে কিউই ভারপ্রাপ্ত অধিনায়ক টম ল্যাথাম দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করে পাঁচ ধাপ এগিয়ে ৩০তমস্থানে উঠেছেন। ১১০ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যান ক্যারিয়ার সেরা ৬৩১ পয়েন্টও অর্জন করেছেন। আর বোলার ম্যাট হেনরি শীর্ষ ১০-এ এসেছেন (১১ থেকে ৮-এ) ও স্পিনার মিচেল স্যান্টনার আট ধাপ এগিয়ে ২৫তমস্থানে জায়গা করে নিয়েছেন।

এদিকে আফগানিস্তান-জিম্বাবুয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ও ভারত-ইংল্যান্ডের পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুটি শেষে র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে ভারতীয় অধিনায়ক কোহলি শেষ ম্যাচে ৫২ বলে ৮০ করে সিরিজ নিশ্চিত করায় একধাপ এগিয়ে চারে উঠে এসেছেন। এছাড়া ওপেনার রোহিত শর্মা ৩৪ বলে ৬৪ করে তিনধাপ এগিয়ে ১৪তমস্থানে জায়গা করে নিয়েছেন। তবে শেষ ম্যাচে ৬৮ রান করা ইংল্যান্ডের ডেভিড মালান শীর্ষেই আছেন।

অন্যদিকে বোলার র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা আফগান তারকা স্পিনার রশিদ খানের অবনমন হয়েছে। ৬ উইকেট পাওয়া সত্ত্বেও তিনি দক্ষিণ আফ্রিকান স্পিনার তাবরাইজ শামসির কাছে জায়গা হারিয়ে দুইয়ে নেমে গেছেন। আর ক্যারিয়ারে প্রথমবার শীর্ষে উঠছেন শামসি।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa