ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

উন্নতি করতে নয়, জিততে এসেছি: তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
উন্নতি করতে নয়, জিততে এসেছি: তামিম

সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র ১৩১ রানে গুটিয়ে যাওয়ার পর ৮ উইকেটে হেরেছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচেও অসফল টাইগাররা।

তবে এবার অন্তত হার মানার আগে লড়াইয়ের দেখা মিললো। অর্থাৎ আগের চেয়ে খেলায় কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু অধিনায়ক তামিম ইকবাল এই উন্নতিকে পাত্তা দিচ্ছেন না। জানালেন, নিউজিল্যান্ডে উন্নতি করতে নয়, জিততে গেছেন তারা।

মঙ্গলবার (২৩ মার্চ) ম্যাচ শেষে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় তামিম বলেন, ‘প্রেজেন্টেশনে বলা হয়েছিল যে ডানেডিন থেকে এটা অনেক বড় উন্নতি। হয়তো বড় উন্নতি কিন্তু আমি ব্যাক্তিগতভাবে মনে করি, আমরা এখানে উন্নতি করতে আসিনি। ম্যাচ জিততে এসেছি। আজ আমাদের জন্য সেই সুযোগটা ছিল, যা আমরা কাজে লাগাতে পারিনি। আদর্শ একটা সুযোগ হাতছাড়া করেছি। ’

দলের ব্যাটিং কিংবা বোলিংয়ে কিছু ইতিবাচক দিক ছিল বলে মানছেন তামিম। কিন্তু শেষ কথা হলো জয়, যা সম্ভব হয়নি। ফলে ইতিবাচক দিকগুলো নিয়েও খুব একটা আগ্রহ দেখালেন না তিনি, ‘তিন-চারটা বিষয় হয়তো ইতিবাচক ছিল। কিন্তু এটা আমাদের উদ্দেশ্য নয়। আমরা নিউজিল্যান্ডে এসেছি ম্যাচ জিততে এবং সুযোগটা এই ম্যাচে ছিল। এরকম সুযোগ বারবার আসে না।
উন্নতি হয়তো ছিল কিছু, কিন্তু আমার কাছে এসব গুরুত্ব রাখে না। গুরুত্বপূর্ণ হলো ম্যাচ জয়, যা আমরা পারিনি। ’

নিউজিল্যান্ডের ইনিংসের ৩৪তম ওভারে চতুর্থ উইকেটের বিদায়ের পর ৩৬ থেকে ৩৮ ওভারে বাংলাদেশ অন্তত ৫টি ক্যাচ ছাড়ে। তাসকিনের বলে মুশফিক, তাসকিনের বলে মিঠুন, মেহেদি হাসান নিজের বলে নিজেই (দুবার), তাসকিনের বলে মেহেদি।

এমন অনেক সম্ভাবনা জাগলেও লুফে নিতে পারেননি ফিল্ডাররা। যেন ক্যাচ মিসের মহড়া হচ্ছিল। অন্যদিকে জীবন পেয়ে ঠিকই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ও সেঞ্চুরি করে কিউইদের এক ম্যাচ হাতে রেখে সিরিজ জেতান অধিনায়ক টম ল্যাথাম। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে ৫ উইকেটে হেরে সিরিজ পরাজয় হলো বাংলাদেশের। অথচ জয়ের পাল্লা বড় একটা সময় টাইগারদের দিকেই হেলে ছিল।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এবার সেই সুযোগ পেলেও ক্যাচ মিসের কারণে অধরাকে ধরা গেল না। এভাবে ক্যাচ মিসের মাশুল গুনতে হওয়ায় বেশ হতাশ তামিম বললেন, ‘অবশ্যই আমাদের জেতা উচিত ছিল। এমন সুযোগ সব সময় আসে না, বিশেষ করে দেশের বাইরে। ২৭১ অবশ্যই ভালো স্কোর। পরে ৫০ রানে ওদের ৩ উইকেট পড়ে যায়। খেলাটা প্রায় নিয়ন্ত্রণে ছিল। কিন্তু দুইটা সুযোগ যেটা মিস করলাম, সুযোগগুলো যদি নিতে পারতাম…। অন্য কোনো ভাবনা নাই, অবশ্যই জেতা উচিত ছিল। ’

মঙ্গলবার (২৩ মার্চ) ক্রাইস্টচার্চের হেগলি ওভালে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান কিউই অধিনায়ক টম ল্যাথাম। যেখানে প্রথমে ব্যাট করে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২৭১ রান করে। জবাবে ৫ উইকেট হারিয়ে ১০ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে স্বাগতিকরা।  

আগামী শুক্রবার (২৬ মার্চ) ভোর ৪টায় ওয়ালিংটনের বেসিন রিজার্ভে মাঠে গড়াবে তৃতীয় ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa