ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

হাসমতউল্লাহর ইতিহাস গড়া দ্বিশতকে রান পাহাড়ে আফগানিস্তান 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
হাসমতউল্লাহর ইতিহাস গড়া দ্বিশতকে রান পাহাড়ে আফগানিস্তান  হাসমতউল্লাহ ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরি উদযাপন

হাসমতউল্লাহ শহীদি অপরাজিত থেকে যখন মাঠ ছাড়ছেন তখন তার নামের পাশে জ্বলজ্বল করছে ২০০*। টেস্টে নিজের প্রথম তো বটে, আফগানিস্তানের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করে  ইতিহাস গড়েছেন ২৬ বছর বয়সী এই বামহাতি ব্যাটসম্যান।

 

চতুর্থ উইকেটে হাসমতউল্লাহ এবং অধিনায়ক আসগর আফগানের ৫৫৩ বলে ৩০৭ রানের জুটিতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে আফগানিস্তান। দ্বিতীয়দিনে ১৬০.৪ ওভারে ৪ উইকেটে ৫৪৫ রানে ইনিংস ঘোষণা করে আফগানরা। আবুধাবিতে টেস্টে এটি যে কোনো দলের এক ইনিংসে পঞ্চম সর্বোচ্চ স্কোর।

বোলিংয়ে পুরোদিনে মাত্র এক উইকেট নিতে পারলেও প্রথম ইনিংস শুরু করে ভালোভাবে দিন পার করেছে জিম্বাবুয়েও। ১৭ ওভারে বিনা উইকেটে তাদের স্কোরবোর্ডে জমা পড়েছে ৫০ রান। আগামীকাল ব্যাটিংয়ে তৃতীয়দিন শুরু করবেন দুই অপরাজিত ওপেনার প্রিন্স মাসভাউরে (২৯) ও কেভিন কাসুজা (১৪)। সফরকারীরা এখন পর্যন্ত পিছিয়ে আছে ৪৯৫ রানে।  

বৃহস্পতিবার (১১ মার্চ) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে দিন শুরু করে জিম্বাবুয়ের বোলারদের ধৈর্যের পরীক্ষা নিতে থাকেন হাসমতউল্লাহ ও আফগান। আগেরদিন ২৯৪ বলে ১৮৬ রানের জুটি গড়ে দিন পার করেছিলেন দু’জনে। ৩ উইকেটে ৩০৭ রানে প্রথমদিন শেষ করার পথে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি উদযাপন করেছিলেন আফগান। অন্যদিকে ৮৬ রানের ধৈর্যশীল ইনিংস খেলে অপরাজিত থেকে মাঠ ছাড়েন হাসমতউল্লাহ।  

দ্বিতীয়দিনে দুর্দান্ত ব্যাটিংয়ে ডাবল সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন আফগান। আর তা হলে ইতিহাস কথা বলতো তার হয়ে। কিন্তু দুর্ভাগ্য বলতে হবে আফগান অধিনায়কের। দিনের প্রথম উইকেট হিসেবে সিকান্দার রাজার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। আফগানের ২৫৭ বলে ১৬৪ রানের ইনিংসটি সাজানো ছিল ১৪ চার ও ২ ছয়ে।  

অধিনায়ক না পারলেও ঠিকই ইতিহাসের পাতায় নিজের নাম লিখিয়েছেন হাসমতউল্লাহ। নাসির জামালের সঙ্গে (৫৫*) ১১৭ রানের জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ইতিহাস গড়া প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন তিনি। মাত্র পঞ্চম টেস্ট ও নবম ইনিংস এসেই এই কীর্তি গড়েন এই বামহাতি ব্যাটসম্যান। সেই সঙ্গে আফগানিস্তানের হয়ে টেস্টে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে (রহমত শাহ ও আসগর আফগান) তিন অঙ্কের জাদুকরী ঘরে পা রাখেন তিনি।  

অথচ এই হাসমতউল্লাহই স্লো ব্যাটিংয়ের কারণে ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছিলেন। তবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সুযোগ পেয়েই লিখলেন অনবদ্য কামব্যাকের গল্প। ইতিহাস গড়ার পথে অবশ্য এবারও স্বভাবসুলভ স্লো ব্যাটিংকে কাজে লাগিয়েছেন তিনি। তার অপরাজিত ২০০ রানের ইনিংসটি এসেছে ৪৪৩ বলে। যার মধ্যে আছে ২১ চার ও ১ ছয়।  

১১ মার্চ যেন ‘ডাবল সেঞ্চুরি’র দিন। ২০১৩ সালের এই দিনে টেস্টে বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। গলে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন ২০০ রানের ঝকঝকে ইনিংস। এরপর অবশ্য আরও দুটি দ্বিশতক আছে তার ক্যারিয়ারে। আর একইদিনে আফগানিস্তানকে প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ এনে দিলেন হাসমতউল্লাহ।  

টেস্টে প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরিয়ান পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিল ১৩ বছর। অন্যদিকে মাত্র ৩ বছর ও ম্যাচের হিসেবে ষষ্ঠ টেস্টে এসেই তা করে দেখালো আফগানিস্তান।  

দুই টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে জিম্বাবুয়ে। একই ভেন্যুতে প্রথম টেস্টে দ্বিতীয়দিনের মাথায় ১০ উইকেটে হেরেছিল আফগানিস্তান।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।