ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে স্পিনারদের আধিপত্য

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে স্পিনারদের আধিপত্য বল করছেন সোধি

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বোলারদের মধ্যে এগিয়েছেন অ্যাশটন অ্যাগার ও ইশ সোধি। সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ টি-টোয়েন্টি সিরিজে বল হাতে দুর্দান্ত ছিলেন এই দুই লেগ স্পিনার।

 

কিউইদের বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ হারলেও র‌্যাংকিংয়ে চারধাপ এগিয়ে ৪ নম্বরে জায়গা করে নিয়েছেন অজি তারকা অ্যাগার। অন্যদিকে তিনধাপ সেরা দশে ঢুকেছেন ব্ল্যাক কাপ তারকা সোধি। ৮ম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।  

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন সোধি। ১২.০৭ গড়ে নিয়েছেন ১৩ উইকেট। যার মধ্যে আছে ক্যারিয়ার সেরা ৪/২৮। ক্রাইস্টচার্চে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে তার দুর্দান্ত ঘূর্ণিতে বড় জয় পায় কিউইরা।  

অন্যদিকে সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সোধির পরেই ছিলেন অ্যাগার। এই বাঁহাতি স্পিনার ৬.৮৯ ইকোনোমি রেটে নিয়েছেন ৮ উইকেট। যার মধ্যে ওয়েলিংটনে সিরিজের তৃতীয় ম্যাচে ৩০ রানে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে জয় এনে দেন তিনি। যা তার ক্যারিয়ার সেরা রেকর্ড তো বটে, টি-টোয়েন্টিতে কোনো অস্ট্রেলিয়ান বোলারেরও সেরা বোলিং ফিগার।  

টি-টোয়েন্টি বোলারদের মধ্যে র‌্যাংকিংয়ে আধিপত্য বিস্তার করছে স্পিনাররা। সেরা দশে কেবল পেসার আছেন কেবল একজন। সোধির সতীর্থ টিম সাউদি। তিনি আছেন ৯ নম্বরে। আরেক কিউই স্পিনার মিচেল স্যান্টনার আছেন সাতে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৬.১৬ গড়ে ৬ উইকেট নিয়েছেন তিনি। অজি স্পিনার অ্যাডাম জাম্পা আছেন ছয়ে। সিরিজে তিনি নিয়েছেন ৪ উইকেট।  

র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন রশিদ খান। দ্বিতীয় স্থানে আছেন তাবরিজ শামসি। তিনে আছেন মুজিব উর রহমান।

ব্যাটসম্যানদের মধ্যে দুই ধাপ এগিয়ে দুই নম্বর স্থানে বসেছেন অস্ট্রেলিয়ান তারকা অ্যারন ফিঞ্চ। তাকে জায়গা ছেড়ে দিয়ে তিনে নেমে গেছেন লোকেশ রাহুল। তিন ধাপ এগিয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। তিনি বসেছেন আটে। একধাপ নিচে নেমে চারে আছেন বাবর আজম।  

আগের অবস্থান পাঁচে আছেন রসি ফন ডার ডুসেন। ছয়ে বিরাট কোহলি। গ্লেন ম্যাক্সওয়েল আছেন সাতে। নয়ে হজরতউল্লাহ জাজাই। দশে ইয়ন মরগান।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।