ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইমরান খানের রেকর্ডে ভাগ বসালেন অশ্বিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
ইমরান খানের রেকর্ডে ভাগ বসালেন অশ্বিন ইমরান খান ও রবিচন্দ্রন অশ্বিন/ছবি: সংগৃহীত

সিরিজের চতুর্থ টেস্টে ইংলিশদের স্রেফ উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। দলের এমন সাফল্যে ব্যক্তিগত অর্জন জমা হয়েছে রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে।

এর মধ্যে একটি হলো- পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের একটি অসাধারণ রেকর্ডে ভাগ বসানো।

শনিবার (৬ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংলিশদের এক ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ ঘরে তোলার পাশাপাশি পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও নিশ্চিত হলো কোহলিবাহিনীর।

ভারতের এই দুর্দান্ত সিরিজ জয়ের পেছনে ব্যাট-বলে দারুণ ভূমিকা রেখেছেন অশ্বিন। এর ফলে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়ার পর অষ্টমবারের মতো সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন এই অলরাউন্ডার।  

৭৮ ম্যাচ ও ৩০ টেস্ট সিরিজ খেলা এই অভিজ্ঞ অলরাউন্ডার চার ইনিংস মিলিয়ে করেছেন ১৮১ রান। এর মধ্যে চেন্নাইয়ে একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন। সিরিজে সবচেয়ে বেশি রান সংগ্রাহদের মধ্যে পাঁচে আছেন তিনি। শুধু কি তাই, ৩২ উইকেট তুলে নিয়ে সিরিজের সবচেয়ে বেশি উইকেট শিকারিও তিনি। দুইয়ে থাকা অক্ষর প্যাটেলের (২৭) চেয়ে ৫টি বেশি।

ক্যারিয়ারে অষ্টমবারের মতো সিরিজ সেরার পুরস্কার জেতা অশ্বিন ক্রিকেটের একটি এলিট শ্রেণিতে স্থান করে নিয়েছেন। সবমিলিয়ে টেস্ট ইতিহাসের সবচেয়ে বেশিবার সিরিজ সেরা নির্বাচিত হওয়াদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন তিনি। সমান সিরিজ সেরা নির্বাচিত হওয়ার কীর্তি আছে ইমরান খানেরও (৮৮ ম্যাচ, ২৮ সিরিজ)। তালিকার তিনে অবস্থান সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডারের।
 
শ্রীলঙ্কার স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন সবচেয়ে বেশিবার সিরিজ সেরা নির্বাচিত হওয়ার রেকর্ডের মালিক। টেস্ট ক্যারিয়ারে এই সাবেক ডানহাতি অফ-স্পিনার ১১ বার সিরিজ সেরা হয়েছিলেন। ১৩৩ ম্যাচ ও ৬১ সিরিজ খেলা মুরালি এখন অবসরে। ফলে অশ্বিনের সামনে এখনও সুযোগ আছে কিংবদন্তিদের এই বনেদি ক্লাবের সেরা হওয়ার।  

মুরালির আগে আরও এক কিংবদন্তিকে পেছনে ফেলতে হবে অশ্বিনকে। দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস ১৬৬ ম্যাচ (৬১ সিরিজ) খেলে ৯ বার সিরিজ সেরা হয়েছিলেন।  

নিউজিল্যান্ডের কিংবদন্তি রিচার্ড হ্যাডলি এবং অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন দুজনেই ৮ বার করে এই পুরস্কার ঘরে তুলেছেন। ভারতীয়দের মধ্যে অশ্বিনের পর আছে বীরেন্দ্র শেবাগের নাম। ৫ বার সিরিজ সেরা হওয়া এই ডানহাতি ব্যাটসম্যান আছেন তালিকার ১৮তম স্থানে।  

৩৪ বছর বয়সী অশ্বিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের অভিষেক সিরিজেই সেরা নির্বাচিত হন। তার বাকি পুরস্কারগুলো এসেছে  নিউজিল্যান্ডের বিপক্ষে দুই বার, একবার করে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজের বিপক্ষে।

এছাড়া কমপক্ষে ৪ ম্যাচের সিরিজে ৩০ উইকেট ও এক সেঞ্চুরি হাঁকানোর মতো বিরল কীর্তিতেও নাম লিখিয়েছেন অশ্বিন। মাত্র ৫ ক্রিকেটারের এই কীর্তি আছে। অশ্বিন ছাড়া তালিকায় বাকিরা হলেন- ইমরান খান (৬ ম্যাচ), ইয়ান বোথাম (৬ ম্যাচ), রিচি বেনো (৫) এবং জর্জ গিফেন (৫)।  

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।